ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

দলের মনোনয়ন বিক্রিতে বিধি লঙ্ঘন হলে ব্যবস্থা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
দলের মনোনয়ন বিক্রিতে বিধি লঙ্ঘন হলে ব্যবস্থা

ঢাকা: রাজনৈতিক দলগুলোর সম্ভাব্য প্রার্থীরা দলীয় কার্যালয়েসংশ্লিষ্ট দলের মনোনয়ন সংগ্রহ ও জমার সময় আচরণ বিধি লঙ্ঘন করছে বলে অভিযোগ ওঠেছে। এক্ষেত্রে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের দায়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির সময় শেষে এমন নির্দেশনা দিল সংস্থাটি। বর্তমানে জাতীয়তাবাদী দল বিএনপি এবং অন্যান্য দলের মনোনয়ন বিক্রি হচ্ছে।


 
ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খানের সই করা ওই নির্দেশনায় বলা হয়েছে, ‘বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন হতে দেখা যায় যে, নির্বাচনী তফসিল ঘোষণার পর বিভিন্ন রাজনৈতিকদলের দলীয় কার্যালয়ে সম্ভাব্য প্রার্থীদের দলীয় মনোনয়নপত্র গ্রহণ বা জামাদানের সময় মোটরসাইকেল ও অন্যান্য যানবাহন সহকারে মিছিল এবং শোডাউন করা হচ্ছে, যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থী আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮ বিধির সুস্পষ্ট লঙ্ঘন। ’
 
গত ১০ নভেম্বর গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, ধানমন্ডি কার্যালয়ে আওয়ামী লীগের মনোনয়ন বিক্রি নিয়ে হট্টগোল, রাস্তা অবরোধ করে মিছিল করা হয়।  

বিষয়টি নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদের সামনে তোলা হলে তিনি সাংবাদিকদের বলেন, একটি নির্দিষ্ট এরিয়ার মধ্যে মনোনয়ন বিক্রি হচ্ছে। এ ক্ষেত্রে আচরণ বিধি প্রতিপালন হচ্ছে না বলে মনে করি না।
 
এদিকে ইসির নির্দেশনায় আরও বলা হয়, আরচণ বিধি অনুসারে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা তার মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে কোনো ব্যক্তি মনোনয়নপত্র দাখিলে সময় কোনো প্রকার মিছিল কিংবা শোডাউন করতে পারবে না।  

এ বিধি অনুসারে পরবর্তীতে রিটার্নিং কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিলের সময় যেন এ ধরনের ঘটনা না ঘটে তা নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে।
 
ইসি ঘোষিত তফসিল অনুসারে আগামী ২৮ নভেম্বর মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে জমা দেওয়ার শেষ সময়। মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যহার ৯ ডিসেম্বর। আর ভোটগ্রহণ  হবে ৩০ ডিসেম্বর।
 
বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
ইইউডি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।