ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

রাত ১২টার আগে প্রচারসামগ্রী সরানোর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
রাত ১২টার আগে প্রচারসামগ্রী সরানোর নির্দেশ সরানো হচ্ছে নির্বাচনী প্রচারসামগ্রী/ফাইল ছবি

ঢাকা: রোবাবার রাত ১২টার মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব প্রচারসামগ্রী সরিয়ে ফেলার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ আদেশ প্রতিপালন না করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

নির্দেশনায় বলা হয়েছে, রাস্তা-ঘাট, মার্কেট, সরকারি-বেসরকারি স্থাপনাসহ যে কোনো জায়গায় প্রচার সামগ্রী তথা পোস্টার, লিফলেট, ব্যানার ইত্যাদি রয়েছে, তা সরিয়ে ফেলতে হবে। এক্ষেত্রে যাদের নামে প্রচার সামগ্রী রয়েছে তাদের নিজ উদ্যোগে সরাতে বলেছে ইসি।

অন্যদিকে প্রচার সামগ্রী সরিয়ে ফেলতে সিটি করপোরেশন, পৌরসভাসহ সব স্থানীয় সরকার এবং স্থানীয় প্রশাসন ও রিটার্নিং কর্মকর্তাদেরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশা দিয়েছে ইসি।

নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে ইতিমধ্যে সংশ্লিষ্টদের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে।

সংসদ নির্বাচনের আচরণ বিধিমালা অনুযায়ী, প্রার্থীকে এ আদেশ প্রতিপালন করার কারণে কারাদণ্ড এবং জরিমানা করার বিধান রয়েছে। আর নির্বাচন কমিশন চাইলে প্রার্থীর প্রার্থিতাও এ অপরাধের জন্য বাতিলের ক্ষমতা রাখে।

আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোননয়পত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর, বাছাই ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১০ ডিসেম্বর। এদিন থেকে প্রার্থীরা প্রতীক নিয়ে প্রচারণা করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৩৩৯ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।