ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

মেয়রে ববি হাজ্জাজ, কাউন্সিলর পদে ৬৮ জন সরে দাঁড়ালেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৯
মেয়রে ববি হাজ্জাজ, কাউন্সিলর পদে ৬৮ জন সরে দাঁড়ালেন

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) ববি হাজ্জাজ। তিনি প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ায় এ উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলামের সামনে প্রতিদ্বন্দ্বী রয়েছেন চারজন।

ডিএনসিসিতে মেয়র পদ এবং ডিএনসিসি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী শনিবার (৯ ফেব্রুয়ারি) ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আগামী ২৮ ফেব্রুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হবে

দুই রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, শনিবার ববি হাজ্জাজ ছাড়াও দুই সিটির সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচন থেকে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন মোট ৬৮ প্রার্থী।

এরমধ্যে ঢাকা উত্তর সিটির ২০টি সাধারণ ওয়ার্ডে ৪০ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে একজন এবং ঢাকা দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে ২৬ জন ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে একজন প্রার্থিতা প্রত্যাহার করেছেন।

ঢাকা উত্তর সিটির ৯ নম্বর ওয়ার্ডের উপ-নির্বাচনে একজন প্রার্থিতা প্রত্যাহার করায় অপর প্রার্থী মুজিব সরোয়ার মাসুম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

রোববার (১০ ফেব্রুয়ারি) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপরই শুরু হবে প্রচার।

ডিএনসিসির মেয়র পদে দায়িত্ব পালনকালে আনিসুল হক ২০১৭ সালে প্রয়াত হওয়ায় এ পদ শূন্য হয়ে যায়। তাই এ পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেন আওয়ামী লীগ মনোনীত প্রাথী আতিকুল ইসলামসহ ৬ জন। বাকি পাঁচজন হলেন- ববি হাজ্জাজ, জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদ (সংগীতশিল্পী), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) শাহীন খান ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রহিম।

অবশ্য যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টির শাফিন আহমেদের মনোনয়নপত্র বাতিল হলেও পরে তিনি আপিলে প্রার্থিতা ফিরে পান। নির্বাচন থেকে ববি হাজ্জাজ তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন বিধায় আতিকুল ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী পাচ্ছেন শাফিন, আনিসুর, শাহীন ও রহিমকে।

এদিকে ঢাকা উত্তর সিটির ৯ ও ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মারা যাওয়ায় এ দু’টিতে উপ-নির্বাচনের প্রয়োজন পড়ে। ৯ নম্বর ওয়ার্ডে মুজিব সরোয়ার মাসুম বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হতে যাওয়ায় এ ওয়ার্ডে ভোটগ্রহণের প্রয়োজন হবে না। এ সিটির মেয়র, ২০ নম্বর ওয়ার্ড এবং সম্প্রসারিত সাধারণ ১৮টি ও সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব ওয়ার্ডে এখন ১২৪ জন প্রতিদ্বন্দ্বী থাকছেন।

ঢাকা দক্ষিণ সিটির সম্প্রসারিত ১৮টি সাধারণ ওয়ার্ডে সবমিলিয়ে ২৬ জন প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এ ওয়ার্ডগুলোতে এখন প্রার্থী রয়েছেন ১২৫ জন। আর সংরক্ষিত ৬টি ওয়ার্ডে একজন প্রার্থিতা প্রত্যাহার করায় লড়ছেন ২৪ জন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৯
ইইউডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।