ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

২৮-৩০ ডিসেম্বর ১১ ইউপিতে মোটরসাইকেল চলাচল বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
২৮-৩০ ডিসেম্বর ১১ ইউপিতে মোটরসাইকেল চলাচল বন্ধ

ঢাকা: আগামী ৩০ ডিসেম্বর (সোমবার) দেশের ১১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে পরিবেশ সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে ভোটগ্রহণ এলাকায় ২৮ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
 

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর ও স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়ন পরিষদ; ভোলার চরফ্যাশন উপজেলার নুরাবাদ ও আহাম্মদপুর ইউনিয়ন পরিষদে ৩০ ডিসেম্বর সাধারণ নির্বাচন ‍অনুষ্ঠিত হবে।
 
এছাড়া কুড়িগ্রামের উলিপুর উপজেলার বুড়াবুড়ি, রংপুরের মিঠাপুকুর উপজেলার কাফ্রিকাল, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর, কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মসূয়া, মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দী, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ও যশোরের মনিরামপুর উপজেলার ঢাকুরিয়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণও করবে ইসি।


 
নির্বাচন কমিশনের (ইসি) সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত পত্রে এরইমধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে ওইসব নির্বাচনী এলাকায় কতিপয় যান চলাচল বন্ধের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
 
নির্দেশনায় বলা হয়েছে- নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুই দিন আগে থেকে ভোটগ্রহণের (৩০ ডিসেম্বর) দিন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। এছাড়া ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত  বন্ধ থাকবে বেবি ট্যাক্সি/অটোরিকশা/ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক আপ, কার, বাস, ট্রাক ও ট্যাম্পো চলাচল।
 
এক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের (নির্বাচন কমিশন থেকে পরিচয়পত্র পদর্শন করতে হবে) ওপর নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চালাচলও এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা শিথিলের জন্য প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবে।
 
৩০ ডিসেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনী প্রচার কাজ চলবে আগামী ২৮ ডিসেম্বর মাধ্যরাত ১টা পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।