ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ফরিদপুর-২ আসনে ইউপি কেন্দ্রীক ইভিএমের ভোটার শিক্ষণ কার্যক্রম চলবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
ফরিদপুর-২ আসনে ইউপি কেন্দ্রীক ইভিএমের ভোটার শিক্ষণ কার্যক্রম চলবে

ঢাকা: আসন্ন ফরিদপুর-২ আসনের উপ-নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার শেখাতে ভোটারদের নিয়ে দু’দিনব্যাপী ভোটার শিক্ষণ কার‌্যক্রম চালাবে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৫ নভেম্বর এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।


 
ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা পাঠানো হয়েছে।
 
নির্দেশনা মোতাবেক, আগামী ২ ও ৩ নভেম্বর নির্বাচনি এলাকার প্রতিটি ইউনিয়ন পরিষদের (ইউপি) প্রতিটি সংরক্ষিত ওয়ার্ডে একটি করে ভোটার শিক্ষণ কেন্দ্র স্থাপন করে ভোটারশিক্ষণ কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্বাচনি এলাকার সব ভোটার যেন সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে ভোটদান পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে পারে এজন্য পর্যাপ্ত উদ্যোগ নিতে হবে।
 
নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে শাহাদাব আকবার লাবু চৌধুরী (আওয়ামী লীগ), মো. জয়নুল আবেদীন বকুল মিয়া (বাংলাদেশ খেলাফত আন্দোলন), মো. আলমগীর মিয়া (জাতীয় পার্টি), জামাল হোসেন মিয়া (স্বতন্ত্র) বৈধতা পান। এছাড়া মো. কামরুজ্জামান (স্বতন্ত্র), মো. আবদুল কাদের (স্বতন্ত্র) বাতিল হয়।
 
এদিকে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ অক্টোবর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জামাল হোসেন মিয়া ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আলমগীর মিয়া তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন।
 
ফরিদপর-২ সংসদীয় আসনের মোট ৩ লাখ ১৮ হাজার ৪৭৯ জন ভোটার রয়েছে। পুরো ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।
 
সদ্য প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২৬ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।