ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রসিক নির্বাচন নিয়ে কমিশন সভা বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
রসিক নির্বাচন নিয়ে কমিশন সভা বৃহস্পতিবার

ঢাকা: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন নিয়ে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) নবম কমিশন সভা করবে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকটি নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

বৈঠকের আলোচ্যসূচিতে রাখা হয়েছে—রংপুর সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন; আইন ও বিধিমালা সংস্কার কমিটির সুপারিশ উপস্থাপন; বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি বিএমটিএফ-এর সহযোগিতায় পাসোনালাইজেশনকৃত স্মার্টকার্ডের বিল এবং মেশিন মেনটেন্যান্স, স্পেয়ারপার্টস, সফটওয়ার লাইসেন্স ও স্ট্যার্টআপ কস্ট বাবদ বকেয়া বিল; এবং বিবিধ।

ইসির উপ-সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত অফিস আদেশে চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

সবশেষ রংপুর সিটি করপোরেশনে নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। যেহেতু কোনো সিটির মেয়াদ ধরা হয় প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর, তাই এ সিটিতে নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। এক্ষেত্রে এই সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে গত ১৯ আগস্ট। আর রসিক সিটি নির্বাচন সম্পন্ন করতে হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারির থেকে আগের ১৮০ দিনের মধ্যে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর এ বিষয়ে বলেছেন, ডিসেম্বরের শেষ অথবা আগামী জানুয়ারির শুরুতে রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে নভেম্বর অথবা ডিসেম্বরে দেওয়া হবে তফসিল। সময় শেষ করে নির্বাচন করতে চাই না। একটু আগেই করতে চাই।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ