ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন

কাউন্সিলর কার্যালয়ের সম্পদ-লোকবল না ব্যবহারের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জুন ৬, ২০২৩
কাউন্সিলর কার্যালয়ের সম্পদ-লোকবল না ব্যবহারের নির্দেশ

রাজশাহী: সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে কাউন্সিলর কার্যালয়ের কোনো সম্পদ বা লোকবল না ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশনের সচিব মশিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা জারি করা হয়।

চিঠিটি রাসিকের সব দপ্তরেও পাঠানো হয়েছে।

সচিবের চিঠিতে বলা হয়, আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। এ উপলক্ষে সিটি করপোরেশন এলাকায় প্রচারণা চলছে। তবে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো প্রার্থী রাসিক’র ওয়ার্ড কার্যালয় বা করপোরেশনের জনবল ব্যবহার করতে পারবেন না। আর রাসিক’র সম্পদ ব্যবহার নির্বাচনী আচরণবিধির সঙ্গে যেমন সাংঘর্ষিক তেমনি দাপ্তরিক শৃঙ্খলার পরিপন্থী। তাই করপোরেশনের সব বিভাগ বা শাখা প্রধান ও ওয়ার্ড কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা কোনোভাবেই নির্বাচনী কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

রোববার (৫ জুন) পাঠানো চিঠির ব্যাপারে জানতে চাইলে রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু বাংলানিউজকে বলেন, সচিব মহোদয় চিঠি ইস্যু করার পর সিটি করপোরেশনের সব দপ্তরে পাঠানো হয়েছে। নির্বাচন চলাকালীন এ নির্দেশনা সবাইকে পালন করতে বলা হয়েছে।

নতুন করে রাসিক মেয়র পদে নির্বাচন করতে গত ২১ মে পদত্যাগ করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। নতুন নির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত তার সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা অর্পণ করা হয়েছে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এ.বি.এম. শরীফ উদ্দিনের ওপর। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়।

মেয়র পদত্যাগ করলেও এ ধারায় যেতে হয়নি সাধারণ ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের। তবে দাপ্তরিক কাজের পাশাপাশি অনেকের বিরুদ্ধেই করপোরেশনের ওয়ার্ড কার্যালয়, সম্পদ ও লোকবল ব্যবহারের অভিযোগ রয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে কাউন্সিলর কার্যালয়ের সম্পদ-লোকবল না ব্যবহারের নির্দেশ দেন রাসিক সচিব।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জুন ৫, ২০২৩
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।