ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন

সংসদ নির্বাচনের রোডম্যাপ থেকে ইভিএম ড্রপ করা হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
সংসদ নির্বাচনের রোডম্যাপ থেকে ইভিএম ড্রপ করা হয়েছে

ঢাকাঃ আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত করে তা অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ রোডম্যাপে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়টি ড্রপ করা হয়েছে।

রোববার (৯ জুলাই) ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ্ আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব বলেন,  রোডম্যাপ চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এতে সাতটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে সীমানা নির্ধারণ, সংলাপ, ভোটার তালিকা হালনাগাদ, ভোটার এডুকেশন, ভোটকেন্দ্র স্থাপন প্রভৃতি।   ১৬ জুলাই এটি বই আকারে প্রকাশ করা হবে।

একাদশ সংসদ নির্বাচনে ই-ভোটিং নয়, ইভিএমও অসম্ভব

সংলাপের বিষয়ে সচিব বলেন, ৩০ জুলাই সংলাপ শুরু হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করা হয়েছে। কেননা, প্রধান নির্বাচন কমিশনার লণ্ডন থেকে ফিরবেন ৩০ জুলাই। তাই সুশীল সমাজের সঙ্গে ইসির বৈঠকটি ৩১ তারিখ বিকেল ৩টা থেকে শুরু হবে। এরপর গণমাধ্যমের প্রতিনিধি, নির্বাচন পর্যবেক্ষক ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করা হবে।

মোহাম্মদ আব্দুল্লাহ্ বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। তবে আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করা হবে।

ইভিএমের বিষয়ে সচিব বলেন, রোডম্যাপ থেকে ইভিএম ড্রপ করা হয়েছে। তবে আগামী সাতদিনে কি কি থাকবে রোডম্যাপে তা করা হবে।
তিনি বলেন, রোডম্যাপ বাস্তবায়নে চার জন নির্বাচন কমিশনারের নেতৃত্বে পৃথক পৃথক উচ্চ পর্যায়ের কমিটি আছে। আর সীমানা পুনর্নির্ধারণের জন্য পরামর্শকও থাকবে।

তিনি আরো বলেন, সংবিধান অনুযায়ী ২০১৮ সালের ২৮ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচনের অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়:  ১৮৪০ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
ইইউডি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।