ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

বিনোদন

সর্বকালের সেরা সংগীতশিল্পীর তালিকায় লতা মঙ্গেশকর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
সর্বকালের সেরা সংগীতশিল্পীর তালিকায় লতা মঙ্গেশকর

ভারতের নাইটিঙ্গেল লতা মঙ্গেশকরের গাওয়া জনপ্রিয় গানের তালিকা করে শেষ করা যাবে না! রূপালি পর্দায় অনেক অভিনেত্রী যেসব জনপ্রিয় গানে ঠোঁট মিলিয়েছেন সেসবের বেশিরভাগের নেপথ্যে আছে তার মধুর কণ্ঠ। সম্প্রতি মার্কিন ঐতিহাসিক ম্যাগাজিন ‘রোলিং স্টোন’-এর সর্বকালের সেরা ২০০ গায়কের তালিকায় জায়গা করে নিয়েছেনে উপমহাদেশের প্রখ্যাত শিল্পী, প্রয়াত গায়িকা লতা মঙ্গেশকর।

তালিকার ৮৪তম স্থানে রয়েছেন এই সুর সম্রাজ্ঞী। তালিকায় রয়েছেন প্রয়াত পাকিস্তানি গায়ক নুসরাত ফতেহ আলী খানও। দক্ষিণ কোরিয়ার গায়ক-গীতিকার লি জি-উন (আইইউ) ও বিটিএসের সর্বকনিষ্ঠ গায়ক জাংকুকও তালিকায় রয়েছেন।

তালিকায় সেরা ১০ জন শিল্পী হলেন―

১. আরেথা ফ্র্যাংকলিন 
২. হুইটনি হিউস্টন 
৩. স্যাম কুক 
৪. বিলি হলিডে 
৫. মারিয়া কেরি 
৬. রে চার্লস 
৭. স্টিভি ওয়ান্ডার 
৮. বিয়ন্স 
৯. ওটিস রেডিং 
১০. আল গ্রিন 

তালিকায় থাকা অন্যান্য বিখ্যাত গায়কদের মধ্যে রয়েছেন অ্যাডেল, পল ম্যাককার্টনি, ডেভিড বোভি, লুই আর্মস্ট্রং, আরিয়ানা গ্র্যান্ডে, লেডি গাগা, রিহানা, অ্যামি ওয়াইনহাউস, মাইকেল জ্যাকসন, নুসরাত ফাতেহ আলী খান, বব মার্লে, এলটন জন, টেলর সুইফট, ওজি অসবোর্ন, নিল ইয়াং, আইইউ, বোনো, ক্রিস্টিনা আগুইলেরা, বারব্রা স্ট্রিস্যান্ড, জাংকুক এবং বিলি ইলিশ সহ প্রমুখ বিখ্যাত সংগীতশিল্পী।  

লতা মঙ্গেশকর ২০২২ সালের ফেব্রুয়ারিতে ৯২ বছর বয়সে মারা যান। তিনি তার ক্যারিয়ারে অনেক গান গেয়েছেন এবং ৩৬টিরও বেশি ভাষায় গান রেকর্ড করেছেন।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।