ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

বিনোদন

কাটা হলো ‘পাঠান’ সিনেমার বিতর্কিত দৃশ্য 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
কাটা হলো ‘পাঠান’ সিনেমার বিতর্কিত দৃশ্য  শাহরুখ খান-দীপিকা পাড়ুকোন

বলিউড বাদশা শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন জুটির আসন্ন সিনেমা ‘পাঠান’। সিনেমাটির ‘বেশরম রং’ গানটি মুক্তির পর তৈরি হয় বিতর্ক।

এ গানের দৃশ্যে গেরুয়া বা কমলা রঙের মনোকিনিতে দেখা যায় দীপিকাকে। গেরুয়া ও সবুজ রঙের পোশাক পরায় আপত্তি জানায় মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা। এ রাজ্যের বিধানসভার স্পিকারও শাহরুখকে চ্যালেঞ্জ ছুড়েন।

শাহরুখ খানের কুশপুত্তলিকা পোড়ানো, দীপিকাকে নিয়ে কটূক্তি- এমন অনেক ঘটনাই ঘটিয়েছেন ‘পাঠান’ সিনেমা বয়কটকারীরা। কয়েক দিন আগে শাহরুখ খানকে জীবন্ত পুড়িয়ে মারার হুমকি দেন অযোধ্যার সাধু পরমহংস আচার্য।  

এ পরিস্থিতিতে সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য জমা দেওয়া হয় সিনেমাটি। কিন্তু ছাড়পত্র মেলেনি। বরং গানসহ বেশ কিছু দৃশ্য সংশোধনের নির্দেশ দেয় সেন্সর বোর্ড। বিভিন্ন দৃশ্য কর্তনের পর সিনেমাটি ছাড়পত্র পেয়েছে। এ খবর প্রকাশ করেছে বলিউড হাঙ্গামা।

কোন কোন দৃশ্যে কাচি চালিয়েছে ভারতীয় সেন্সর বোর্ড? এ নিয়ে দীর্ঘ একটি তালিকা প্রকাশ করেছে বলিউড হাঙ্গামা। সংবাদমাধ্যমটি জানিয়েছে, সেন্সর কমিটি দশের অধিক কর্তনের নির্দেশ দিয়েছিলেন। যার অধিকাংশ ছিল সংলাপ। দুই জায়গায় ‘র’ শব্দটি ব্যবহার করা হয়েছিল। এর স্থলাভিষিক্ত করা হয়েছে ‘হ্যামার’ শব্দটি। ‘ল্যাংদে লুলে’ শব্দের জায়গায় ‘টুট’ ব্যবহার করা হয়েছে। ১৩টি জায়গায় ‘পিএমও’ ব্যবহার করা হয়েছিল। এটি সংশোধন করে শুধু ‘পিএম’ শব্দটি ব্যবহার করা হয়েছে।

সিনেমাটিতে ভারতের সামরিক সম্মাননা ‘অশোক চক্র’-এর ব্যবহার করা হয়েছিল। এটি বদলে ‘বীর পুরস্কার’ শব্দটি স্থলাভিষিক্ত করা হয়েছে। ‘এক্স-কেজিবি’-এর জায়গায় ‘এক্স-এসবিইউ’, ‘মিসেস ভারতমাতার’-এর জায়গায় ‘হামারি ভারতমাতা’ শব্দ ব্যবহার করা হয়েছে। একটি সংলাপে ‘স্কচ’ শব্দ ব্যবহার করা হয়েছিল। এর পরিবর্তে ‘ড্রিংক’ শব্দটি যুক্ত করা হয়েছে। ‘ব্ল্যাক প্রিজন, রাশিয়া’ ইংরেজি হরফে লিখে সিনেমাটিতে ব্যবহার করা হয়। এখান থেকে ‘রাশিয়া’ শব্দটি কেটে ফেলা হয়েছে।

এ সিনেমার সবচেয়ে বিতর্কিত গান ‘বেশরম রং’। এ গানে তিনটি পরিবর্তন আনা হয়েছে। গানটির একটি দৃশ্যে দীপিকার নিতম্বের ক্লোজআপ শট ছিল; যা কেটে ফেলা হয়েছে। এ গানে ‘বহুত টাং কিয়া’ কথা রয়েছে। এ অংশের নাচের দৃশ্য কেটে ফেলে দেওয়া হয়েছে। এসব জায়গায় উপযুক্ত শট যুক্ত করা হয়েছে। এ গানে দীপিকার কমলা রঙের মনোকিনি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। এ পোশাক পরিবর্তন করা হয়েছে কিনা তা জানা যায়নি।     

এসব পরিবর্তনের পর ভারতীয় সেন্সর বোর্ড গত ২ জানুয়ারি সিনেমাটির ছাড়পত্র দিয়েছে। সেন্সর সার্টিফিকেটে সিনেমাটির দৈর্ঘ্য উল্লেখ করা হয়েছে ১ ঘণ্টা ৪৬ মিনিট। কিন্তু এ সিনেমার দৈর্ঘ্য ছিল ২ ঘণ্টা ২৬ মিনিট।

‘পাঠান’ সিনেমা পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ। এটি ২৫ জানুয়ারি মুক্তির কথা রয়েছে। সিনেমাটির  অন্যান্য চরিত্রে দেখা যাবে ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম, একতা কৌরকে। এছাড়াও ক্যামিও চরিত্রে দেখা যাবে সালমান খানকে।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa