ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

বিনোদন

আইয়ুব বাচ্চুকে নিয়ে লেখা নতুন বই ‘রুপালি গিটার’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
আইয়ুব বাচ্চুকে নিয়ে লেখা নতুন বই ‘রুপালি গিটার’

রক আইকন আইয়ুব বাচ্চুকে নিয়ে লেখা প্রথম গ্রন্থ ‘স্মৃতিদহন’। ৩৮তম অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয় সাংবাদিক তানভীর তারেকের লেখা বইটি।

যেখানে লেখক আইয়ুব বাচ্চুর সঙ্গে কাটানো নানা সময়ের স্মৃতিগল্প তুলে ধরেন। এবার আর স্মৃতিগল্প নয়, রক গানের এই প্রবাদপুরুষকে নিয়ে কথা বলেছেন তার কাছের মানুষজন। আর সেসব গল্প বইয়ের মোড়কে বন্দী করেছেন সংগীতশিল্পী জয় শাহরিয়ার।  

জানা গেছে, প্রয়াত আইয়ুব বাচ্চুর স্মৃতিগুলো নিয়ে বইটির নাম রাখা হয়েছে ‘রুপালি গিটার’। এটি আসছে একুশে গ্রন্থমেলায় প্রকাশ প্রকাশ হবে।

এ বিষয়ে জয় শাহরিয়ার বলেন, ‘বইটি আমার সংকলন ও সম্পাদনায় আসবে আজব প্রকাশ থেকে। জীবনের নানা সময়ে নানা বাঁকে তার কাছের মানুষদের স্মৃতিকথন এই বইতে উঠে এসেছে বসের (আইয়ুব বাচ্চুকে ভক্তরা ভালোবেসে বস বলে ডাকে) জীবনের নানান দিক। সঙ্গে থাকছে এলআরবির ইতিহাস, বাচ্চু ভাইয়ের অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকার এবং ডিস্কোগ্রাফি।

বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ করেছেন শহীদ মাহমুদ জঙ্গী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, সাইদ হাসান টিপু, হাসান আবিদুর রেজা জুয়েল, বাপ্পী খান, নিয়াজ আহমেদ অংশু, আব্দুল্লাহ আল মাসুদ ও জয় শাহরিয়ার।  

এলআরবির ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়াও ২০১২ সালে নেওয়া একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকার স্থান পেয়েছে, যা নিয়েছেন আসিফ আজগর। এর পাশাপাশি ডিস্কোগ্রাফি অধ্যায়ে আইয়ুব বাচ্চুর সকল অ্যালবাম ও প্রায় ৬০০ প্রকাশিত গানের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে।  

জানা গেছে, বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ আহমেদ অংশু। বইটির মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। বইটির প্রি-অর্ডার শুরু হবে ১৩ জানুয়ারি থেকে রকমারিতে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।