ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

বিনোদন

‘শনিবার বিকেল’ মুক্তি দিতে ফারুকীর আল্টিমেটাম

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
‘শনিবার বিকেল’ মুক্তি দিতে ফারুকীর আল্টিমেটাম

চার বছর ধরে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে আছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত ‘শনিবার বিকেল’। ঢাকার বহুল আলোচিত হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটি বানিয়েছেন তিনি।

চার বছর আগে যখন প্রথমবার এটি সেন্সর বোর্ডে দেখানো হয়, তখন প্রশংসার সঙ্গে ছাড়পত্রও দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন বোর্ডের সদস্যরা। কিন্তু অজ্ঞাত কারণে ‘শনিবার বিকেল’ ছাড়পত্র নয়, বরং নিষিদ্ধ হয়েই সেন্সর বোর্ডে পড়ে থাকে।

বছরের পর বছর চলে গেলেও, ফারুকী ও সতীর্থরা নানাভাবে আবেদন করে যাচ্ছেন, কিন্তু কোনো আশার বাণী শোনা যায়নি। বিষয়টি নিয়ে কেউ মুখও খুলছেন না।

এদিকে একই ঘটনা নিয়ে ভারতে নির্মিত ‘ফারাজ’ সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি। এই খবরে আরো বেশি হতাশ ও ক্ষুব্ধ ফারুকী। তাই এক প্রকার আল্টিমেটাম দিয়েছেন তিনি।

এই নির্মাতা বলেছেন, আগামী ২ ফেব্রুয়ারির মধ্যেই ‘শনিবার বিকেল’ দর্শকের সামনে হাজির করতে হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সামাজিকমাধ্যমে তিনি ক্ষুব্ধ হয়ে বলেছেন, ফেব্রুয়ারির ২ তারিখের মধ্যে ‘শনিবার বিকেল’ বাংলাদেশের মানুষের সামনে হাজির করতে হবে। কথা আমাদের একটাই।

ফারুকীর মতে ‘শনিবার বিকেল’ মুক্তির অনুমতি না দেওয়ার কারণ, উনারা চান না বহির্বিশ্বের মানুষের কাছে ‘শনিবার বিকেল’ সিনেমাটা যাওয়ার মাধ্যমে ঐ দুঃসহ স্মৃতি আবার ফিরে আসুক।

তবে এটাকে যৌক্তিক কারণ মনে করেন না ফারুকী। তার ভাষ্য, ইউটিউবে এই বিষয়ে হাজার হাজার ভিডিও আছে, আর উনারা ভাবছেন একটা সিনেমা আটকাইয়া এই ঘটনা ধামাচাপা দিবেন। আর ‘শনিবার বিকেল’ তো বিদেশে দেখানোই হচ্ছে! কোথাও ভাবমূর্তি খসে পড়ার ঘটনাতো শুনি নাই। হলিউড রিপোর্টারতো তাদের রিভিউতে আপনাদের নিয়া হাসাহাসি করছে। তারা বলছে, এই সিনেমা দেখে তারা বুঝে নাই ভাবমূর্তি কেমনে খসবে! তাদের মনে হইছে ভাবমূর্তির যদি কিছু হয় এই সিনেমার ফলে সেটা হইতে পারে ভাবমূর্তি বৃদ্ধি!  

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে তিনটি প্রশ্নও করেছেন ফারুকী। সেগুলোর একটি হচ্ছে- ফেব্রুয়ারির ৩ তারিখ যে ‘ফারাজ’ মুক্তি পাবে! এখন আপনি কিভাবে ঐটা ধামাচাপা দিবেন? 

আরেকটি প্রশ্ন: ‘শনিবার বিকেল’ র প্রথম সেন্সর প্রদর্শনীর পর সেন্সর বোর্ড সিনেমার প্রশংসা করে বলেছেন দ্রুত সার্টিফিকেট দেবেন। কার ইশারায় এটার দ্বিতীয় প্রদর্শনী হলো, সেটার তদন্ত কি কোনো দিন হবে না?

ফারুকীর সবশেষ প্রশ্ন এমন: বিদেশী কলাকুশলী আনার জন্য শুটিংয়ের আগে আমাদেরকে তথ্য মন্ত্রনালয়ে আবেদন করতে হয়েছিল। যেখানে আমাদের স্ক্রিপ্ট জমা দিতে হয়েছিল। স্ক্রিপ্ট পড়ে সংশ্লিষ্ট দপ্তর থেকে আমাদের অনুমোদন দেওয়া হয়েছিল, উৎসাহ দেওয়া হয়েছিলো। যেটা আজকে অনুমোদন পায়, কালকে সেটা নিষিদ্ধ হয় কিসের ভিত্তিতে?

উল্লেখ্য, ‘শনিবার বিকেল’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, পরমব্রত চট্টোপাধ্যায়, ইয়াদ হুরানিসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।