ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

বিনোদন

আনকাট সেন্সর পেল ‘জেকে ১৯৭১’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
আনকাট সেন্সর পেল ‘জেকে ১৯৭১’

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নানা জন নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন। যার অনেক ঘটনাই রয়েছে আমাদের অজানা।

ঠিক তেমনি এক ঘটনা ফরাসি যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি ছিনতাই করেন জ্যঁ কুয়ে। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এই ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নির্মিত প্রথম আন্তর্জাতিক সিনেমা  ‘জেকে ১৯৭১’।  

এ সিনেমাটি নির্মাণ করেছেন ফাখরুল আরেফিন খান। সিনেমাটি সোমবার (৯ জানুয়ারি) কোনো কাটছাঁট ছাড়াই চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে এটি। বিষয়টি নির্মাতা তার ফেসবুকে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন। তার প্রত্যাশা, শিগগিরই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি দিতে পারবেন।  

এদিকে আগামী ১৪ জানুয়ারি শুরু হতে যাওয়া ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ‘জেকে ১৯৭১’। এ বিষয়ে উৎসবের পরিচালক মুজতবা জামান বললেন, সিনেমাটি আমাদের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পরিচালক, সমালোচকদের কাছে দেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার জন্যই এটিকে উদ্বোধনী সিনেমা হিসেবে বাছাই করা হয়েছে।

জানা গেছে, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরামা শাখায় প্রতিযোগিতা করবে ‘জেকে ১৯৭১’।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘জেকে ১৯৭১’ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। এছাড়া পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরো প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী কাজ করেছেন এতে।

ইতোপূর্বে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার জিতেছে ‘জেকে ১৯৭১’।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।