ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

বিনোদন

‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

মুক্তিযুদ্ধের সিনেমা দিয়ে পর্দা উঠবে ডিআইএফএফ-এর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
মুক্তিযুদ্ধের সিনেমা দিয়ে পর্দা উঠবে ডিআইএফএফ-এর

ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (ডিআইএফএফ) পর্দা উঠছে শনিবার (১৪ জানুয়ারি)। উৎসবের ২১তম আসর চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

এই ৯ দিনে ১০টি বিভাগে বিশ্বের ৭১টি দেশের মোট ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এমন তথ্যই জানিয়েছেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল।

তিনি জানান, অনুষ্ঠানের শুরুর দিনেই অর্থাৎ আজ বিকেল ৫টায় রাজধানীর জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে নির্মাতা  ফাখরুল আরেফিন খানের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’ সিনেমা প্রদর্শন হবে।

আহমেদ মুজতবা জামাল বলেন, উৎসবে বিভিন্ন দেশের পরিচালক-প্রযোজকসহ অনেকেই থাকবেন। তাদের সামনে বাংলাদেশকে তুলে ধরতেই এটিকে উদ্বোধনী সিনেমা করার সিদ্ধান্ত।

জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে ১৫ জানুয়ারি বিকেল ৫টায় প্রদর্শিত হবে আশিক মোস্তফা পরিচালিত ‘থার্টি-ফাইভ’ এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ‘যা হাড়িয়ে যায়’ সিনেমা দুটি। পরের দিন একই স্থানে ও সময়ে দেখানো হবে ‘হাওয়া’ সিনেমা।

যাদুঘরের মূল মিলনায়তনে ১৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় ‘বিউটি সার্কাস’, ১৮ জানুয়ারি ‘দামাল’, ১৯ জানুয়ারি ‘পাপ পুণ্য’, ২০ জানুয়ারি প্রদর্শিত হবে ‘সাঁতাও’। ২১ জানুয়ারি একই মিলনায়তনে বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় দেখা যাবে ‘দেশান্তর’ ও ‘মৃত্যুঞ্জয়ী’ সিনেমা।

এদিকে, ভেনিস, বার্লিন, টোকিও, মস্কো, সাংহাই, বুসানসহ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়া বিদেশি ভাষার সিনেমাগুলো এই আয়োজনের মূল আকর্ষণ। এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম বিভাগে দেখানো হবে সিনেমাগুলো।  

২৫২টি চলচ্চিত্রের মধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি, স্বাধীন ও স্বল্পদৈর্ঘ্য ১২৩টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র ৮১টি, যেখানে ৬৯টি স্বাধীন ও স্বল্পদৈর্ঘ্য এবং ১২টি পূর্ণদৈর্ঘ্য। অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র, ইরান, রাশিয়া, শ্রীলঙ্কা, তুরস্ক, চীন, জর্জিয়া, ফিলিপাইন, সিরিয়া, হাঙ্গেরি, ব্রাজিল, কম্বোডিয়া, বুলগেরিয়া, ফিলিস্তিন ও ইথিওপিয়ার আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত সিনেমা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, স্টার সিনেপ্লেক্সে উৎসবের সিনেমাগুলো প্রদর্শন করা হবে।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সকাল সাড়ে ১০টা, দুপুর ১টা ও বিকেল ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনা মূল্যে দেখতে পারবেন। সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমি ও আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে প্রদর্শনীগুলোও সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।