ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সেলিম আল দীনের স্মরণে নাট্যোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
সেলিম আল দীনের স্মরণে নাট্যোৎসব সেলিম আল দীন

নাট্যাচার্য সেলিম আল দীনের ১৫তম মৃত্যুবার্ষিকী শনিবার (১৪ জানুয়ারি)। এ কিংবদন্তির স্মরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ’ আয়োজন করেছে তিন দিনব্যাপী নাট্যোৎসব।

শনিবার সকালে সেলিম আল দীনের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও এক শোভাযাত্রার মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন জাবি উপাচার্য নুরুল আলম। বিষয়টি জানিয়েছে জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

উৎসবে আলোচনা অনুষ্ঠান, সেমিনার, নাটক ও সেলিম আল দীনের ওপর বিশেষ গানসহ বিভিন্ন পরিবেশনা থাকবে।  

উদ্বোধনী দিনে ক্যাম্পাসের জহির রায়হান অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে ‘শেষ নয় যে’ শীর্ষক সেমিনার। সন্ধ্যায় ‘সেলিম আল দীনের গান’ শিরোনামের আয়োজনে গাইবেন প্রখ্যাত সংগীতশিল্পী ফাহমিদা নবী ও জাবি নাট্য বিভাগের শিক্ষার্থীরা। এছাড়া সেলিম আল দীন মুক্তমঞ্চে ইউসুফ হাসান অর্ক পরিচালিত নাটক ‘স্বর্ণবয়াল’ মঞ্চস্থ হবে।

উৎসবের দ্বিতীয় দিন সেলিম আল দীন মুক্তমঞ্চে মঞ্চস্থ হবে নাট্য বিভাগের প্রযোজনা ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’।
উৎসবের সমাপনী দিনে ঢাকা থিয়েটার মুক্তমঞ্চে মঞ্চায়ন করবে ‘নিমজ্জন’ নামের একটি নাটক।

প্রজ্ঞা, মেধা, মনন ও দক্ষতায় যে ক’জন নিরলস সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমাদের বাংলার উর্বর সংস্কৃতিকে বহুমাত্রায় বহুদূর এগিয়ে নিয়ে গেছেন নাট্যাচার্য সেলিম আল দীন তাদের মধ্যে অন্যতম। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ছিলেন।  

সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি ঢাকায় মারা যান। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাকে সমাহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad