ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘নবম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স' আজ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
‘নবম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স' আজ

শনিবার (১৪ জানুয়ারি) পর্দা উঠেছে ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উদ্বোধনী দিনে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে দেখানো হয় ফাখরুল আরেফিন খান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’।

এরপর একই ভেন্যুতে দেখানো হয় মার্টিন ডুপ্লাকুইট পরিচালিত চিলির সিনেমা ‘ক্যাজাডোরা’।  

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’–এ স্লোগান নিয়ে শুরু হওয়া এ উৎসব চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ৯ দিনের এ উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, স্পিরিচুয়াল, উইমেন্স ফিল্মমেকার, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগে ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হবে। মিলনায়তন হল সবার জন্য উন্মুক্ত। সিট থাকা সাপেক্ষে যে কেউ উপভোগ করতে পারবেন এ উৎসবে প্রদর্শিত সিনেমাগুলো।

রোববার (১৫ জানুয়ারি) উৎসবে শুরু হবে দুদিন ব্যাপী 'নবম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স'। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণগুলোর একটি উইমেন্স কনফারেন্স। এই আয়োজন চলবে সোমবার (১৬ জানুয়ারি) পর্যন্ত।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগিতায় চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক 'নবম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স' ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের তৃতীয় তলায় অনুষ্ঠিত হবে৷ এই কর্মশালায় দেশ-বিদেশের নারী নির্মাতা ও ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতারা অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে।  

এই কর্মশালায় নারী নির্মাতারা তাদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তোলনের উপায় নিয়ে বিশ্বের খ্যাতিমান নির্মাতাদের সঙ্গে মতবিনিময় করার সুযোগ পাবে।  
এছাড়া বিশ্ব পরিবর্তনে নারীর অংশগ্রহণ, ভূমিকা এবং প্রতিবন্ধকতা থেকে সমাধানের উপায়সমূহ উঠে আসবে এই কনফারেন্সে।  

এদিকে, প্রতিদিন ৫টি ভেন্যুতে দেখানো হবে ১২৯টি পূর্ণদৈর্ঘ্য ও ১২৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র। এর মধ্যে ৮১টি বাংলাদেশের চলচ্চিত্র। ভেন্যুগুলো হলো জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে এসব সিনেমা প্রদর্শিত হবে।

বাংলাদেশ সময়: ০২১৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।