ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

বিনোদন

প্রথমবার ঢাকায় প্রদর্শিত হবে জয়া আহসানের 'ঝরা পালক'

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
প্রথমবার ঢাকায় প্রদর্শিত হবে জয়া আহসানের 'ঝরা পালক'

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’–এ স্লোগান নিয়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২১তম আসরের পর্দা উঠেছে শনিবার (১৪ জানুয়ারি)। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

 

রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত ৯ দিনের এ উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, স্পিরিচুয়াল, উইমেন্স ফিল্মমেকার, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগে ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হবে।  

উৎসবের ভেন্যুগুলো হলো জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে এসব সিনেমা প্রদর্শিত হবে। মিলনায়তন হল সবার জন্য উন্মুক্ত। সিট থাকা সাপেক্ষে যে কেউ উপভোগ করতে পারবেন এ উৎসবে প্রদর্শিত সিনেমাগুলো।

উৎসবের দ্বিতীয় দিন (১৫ জানুয়ারি) সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে প্রথমবারের মতো বাংলাদেশে প্রদর্শিত হবে জয়া আহসান অভিনীত কলকাতার সিনেমা কাব্যগ্রন্থ 'ঝরা পালক'। জানা গেছে, জাতীয় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সিনেমাটি বিকেল তিনটায় প্রদর্শন করা হবে৷ 

মূলত কবি জীবনানন্দ দাশের লেখা প্রথম কাব্যগ্রন্থ 'ঝরা পালক'। একই নামে ভারতের পশ্চিমবঙ্গের সায়ন্তন মুখোপাধ্যায় নির্মাণ করেন সিনেমা 'ঝরা পালক'। সিনেমাতে কবিপত্নী লাবণ্য হয়েছেন জয়া আহসান। এতে জীবনানন্দ দাশের দুই সময়ের চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী, অভিনেতা ব্রাত্য বসু ও রাহুল 
অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।  

সিনেমাটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা রয়েছে বলে জানান নির্মাতা সায়ন্তন৷ তিনি বলেন, জীবনানন্দ দাসের জীবনের অনেকটা অংশ জুড়ে রয়েছে বরিশাল, বাংলাদেশ। জীবনানন্দ দাসের পাশাপাশি জয়া আহসানও এই সিনেমার একটা ফ্যাক্টর। ফলে এই কাজটি নিয়ে বাংলাদেশের মানুষের কাছে যাওয়ার চেষ্টা করছি।

এ সিনেমায় কবি ও 'শনিবারের চিঠি' পত্রিকার সম্পাদক রজনীকান্ত দাসের চরিত্রে দেবশঙ্কর হাওলাদার, কবি বদ্ধুদেব বসুর চরিত্রে কৌশিক সেন, কাজী নজরুল ইসলামের চরিত্রে সুপ্রিয় দত্ত অভিনয় করেছেন। এছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চরিত্র কিছুটা দেখানো হয়েছে।  

এদিকে, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথমদিমনে শনিবার (১৪ জানুয়ারি) জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে দেখানো হয় ফাখরুল আরেফিন খান পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’। এরপর একই ভেন্যুতে দেখানো হয় মার্টিন ডুপ্লাকুইট পরিচালিত চিলির সিনেমা ‘ক্যাজাডোরা’।  

বাংলাদেশ সময়: ০২২৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।