ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

হলিউডের সিনেমা ‘বার্বি’তে কে এই বাংলাদেশি অভিনেতা?

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
হলিউডের সিনেমা ‘বার্বি’তে কে এই বাংলাদেশি অভিনেতা?

আগামী ২১ জুলাই বিশ্বব্যাপী মহাসমারোহে মুক্তি পেতে চলেছে বহুল কাঙ্ক্ষিত চলচ্চিত্র ‘বার্বি’। ২০২২ সালের প্রথম লুক এবং এর মুক্তির তারিখ উন্মোচন করার পর থেকেই সিনেমাটি ঘিরে দর্শকদের উন্মাদনা চলছে।

সামাজিকমাধ্যমও মেতে আছে এই সিনেমা নিয়ে। মাতামাতিতে পিছিয়ে নেই বাংলাদেশের দর্শকরাও।

আন্তর্জাতিক মুক্তির দিনেই বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি। এই আনন্দের খবরের পাশাপাশি আরো বড় আনন্দ যোগ করেছে আরেকটি বিষয়, সেটি হলো ‘বার্বি’ সিনেমায় অভিনয় করেছেন একজন বাংলাদেশি অভিনেতা।  

জানা গেছে, সেই অভিনেতার নাম রমজান মিয়া। বৃহস্পতিকার (২০ জুলাই) সন্ধ্যায় রাজধানীর স্টার সিনেপ্লেক্সের মহাখালীস্থ এসকেএস টাওয়ার শাখায় জাঁকজমকপূর্ণ আয়োজনে সিনেমাটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে। সেখানে উপস্থিত থাকবেন রমজান। দেশের ইতিহাসে কোনো হলিউডি সিনেমার প্রিমিয়ারে স্বয়ং অভিনেতা উপস্থিত থাকার ঘটনা এটাই প্রথম।

কে এই রমজান?

ব্রিটিশ বাংলাদেশি রমজান। তার জন্ম ১৯৯৩ সালে, যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারের লুটন শহরে। তার বাবার নাম কুদ্দুস মিয়া। বাবা-মা সিলেটের। রমজান মিয়া সাবলীল বাংলা বলতে পারেন।  

রমজান মডেলিং ও অভিনয়গুণে ব্রিটিশ বাংলাদেশিদের মধ্যে বেশ নাম কুড়িয়েছেন। কাজের ধারাবাহিকতায় সুযোগ পেয়েছিলেন লন্ডন ফ্যাশন উইকে অংশ নেওয়ার।  

রমজানের বাবা কুদ্দুস মিয়ার ছিল প্রযোজনা প্রতিষ্ঠান। তিনি বাংলাদেশি তারকাদের নিয়ে নাটক, গানের ভিডিও তৈরি করতেন। ১৯৯৮-৯৯ সালের কথা। সিলেটের আঞ্চলিক ভাষায় লন্ডনে একটি নাটক নির্মাণ করলেন কুদ্দুস মিয়া। তবুও ভালো আছি নামের সে নাটকে একজন প্রবাসীর জীবনকাহিনি তুলে ধরা হলো। সেই নাটকে শিশুশিল্পী হিসেবে অভিনয় করলেন রমজান মিয়া। সেই প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানো।  

রমজান ব্যবসায় ও বিপণন বিষয়ে স্নাতক শ্রেণিতে পড়তে গিয়েছিলেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারে। স্কুলের নাটকের দলে থাকতে অভিনয়ের যে পোকা মাথায় ঢুকেছিল, তা নতুন মাত্রা পায় বিশ্ববিদ্যালয়ে এসে। ইতি টানেন পড়াশোনার। লন্ডনে পাড়ি জমান। ভর্তি হন বার্ড কলেজ অব ড্যান্স অ্যান্ড থিয়েটারে। এখান থেকেই ২০১৬ সালে তিনি কোর্স সম্পন্ন করেন।  

রমজানের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র গোস্ট স্টোরিজ। লিগেসি, নাকাসহ বেশ কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। ২০১৬ সালেই চুক্তিবদ্ধ হন ব্রিটিশ ভৌতিক চলচ্চিত্র গোস্ট স্টোরিজ-এ। অ্যান্ডি নাইম্যান ও জেরেমি ডায়সনের পরিচালনায় ওই চলচ্চিত্রে এসথার গুডম্যান নামের এক নারীর প্রেমিকের ভূমিকায় অভিনয় করেন রমজান। এরপর থেকে নিয়মিত অভিনয় করে যাচ্ছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।