ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

বিনোদন

গ্র্যামির মঞ্চে ভারতের দাপট

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
গ্র্যামির মঞ্চে ভারতের দাপট

অনুষ্ঠিত হয়ে গেল বছরের সবচেয়ে মর্যাদাপূর্ণ সঙ্গীত পুরস্কার ‘গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪’। ‘৬৬তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ড’-এর মূল অনুষ্ঠানটি ৪ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলসের ক্রিপ্টো ডটকম এরেনায় অনুষ্ঠিত হয়েছে।

বছরজুড়ে সেরা গান, সুর, অ্যালবাম ও সেরা সঙ্গীত তারকাদের সম্মানিত করা হল আয়োজনটির মধ্য দিয়ে।  

এ বছর গ্র্যামিতে ফের চমক দেখিয়েছে ভারতীয় শিল্পীরা। ভারতীয় সংগীতশিল্পী শঙ্কর মহাদেবন ও জাকির হুসেনের ফিউশন ব্যান্ড ‘শক্তি’ সোমবার ‘সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম’ বিভাগে গ্র্যামি পুরস্কার জিতেছে। তাদের সর্বশেষ অ্যালবাম ‘দিস মোমেন্ট’-এর জন্য এই পুরস্কার দেওয়া হয়।

গ্র্যামি’র অফিসিয়াল এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) অ্যাকাউন্টে শেয়ার করা একটি ছবিতে, মহাদেবন এবং ব্যান্ডের আরেক সদস্য গণেশ রাজাগোপালনকে মঞ্চে উঠে পুরষ্কার গ্রহণ করতে দেখা যায়।

এদিকে গ্র্যামি জয়ে আবেগে ভাসলেন মহাদেবন। মঞ্চে বললেন, ‘ধন্যবাদ ছেলেরা। ঈশ্বর, পরিবার, বন্ধুবান্ধব এবং ভারতকে ধন্যবাদ। ভারত, আমরা তোমার জন্য গর্বিত। সবশেষে, আমি এই পুরষ্কারটি আমার স্ত্রীকে উৎসর্গ করতে চাই যাকে আমার সংগীতের প্রতিটি নোট উৎসর্গ করা হয়েছে। ’ 

গত বছরের ৩০ জুন প্রকাশিত হয় ‘দিস মোমেন্ট’ অ্যালবামটি। এতে জন ম্যাকলাফলিন (গিটার সিন্থ), জাকির হুসেন (তবলা), শঙ্কর মহাদেবন (কণ্ঠশিল্পী), ভি সেলভাগণেশ (পার্কিউশনিস্ট) এবং গণেশ রাজাগোপালন (বেহালাবাদক) হিসেবে কাজ করেছেন। মোট আটটি গান রয়েছে অ্যালবামটিতে। সুসানা বাকা, বোকান্তে, বার্না বয় এবং ডেভিডোর মতো শিল্পীদের সঙ্গে গ্র্যামির জন্য মনোনয়ন পেয়েছিলেন তারা।

জাকির হুসেন ‘পশতু’ চলচ্চিত্রে তার অবদানের জন্য ‘বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স’ গ্র্যামিও জিতেছেন বেলা ফ্লেক এবং এডগার মেয়ারের সঙ্গে। রাকেশ চৌরাসিয়া, বিখ্যাত বংশী বাদকও পেলেন এবারের গ্র্যামি অ্যাওয়ার্ড। জাকির হুসেন এক রাতে তিনটি গ্র্যামি এবং চৌরাসিয়া দুটি পুরস্কার পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।