ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

বিনোদন

হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখলেন ডা. এজাজ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখলেন ডা. এজাজ

কিংবদন্তি কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের সিংহভাগ নাটক-সিনেমায় অভিনয় করেছেন অভিনেতা ডা. এজাজ। শুধু নাটক-সিনেমায় অভিনয় নয়, ডা. এজাজ বিভিন্ন কারণে হুমায়ূন আহমেদের নিকটজন হয়ে উঠেছিলেন।

ডা. এজাজও তাকে অভিভাবক বা পিতৃতুল্য মনে করতেন।

এবারের অমর একুশে বইমেলায় এসেছে হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে লেখা এই অভিনেতার স্মৃতিগ্রন্থ। নাম ‌‘আমার হ‍ুমায়ূন স্যার’। সময় প্রকাশন থেকে প্রকাশিত এই বইয়ের প্রচ্ছদ করেছেন আরাফাত করিম।

‘অমর একুশে বইমেলা ২০২৪’-এ প্রায়ই উপস্থিত থাকছেন ডা. এজাজ। পাঠকদের অটোগ্রাফ দিচ্ছেন, কখনো-বা তাদের সঙ্গে হচ্ছেন সেলফিবন্দি। এরই ফাঁকে গণমাধ্যমের মুখোমুখিও হয়েছেন তিনি। জানিয়েছেন, হ‍ুমায়ূন আহমেদকে নিয়ে এই স্মৃতিগ্রন্থ লেখার অভিজ্ঞতা।

তিনি বলেন, মেলায় আমার বই আসায় হ‍ুমায়ূন আহমেদ স্যারকে খুব মনে পড়ছে। আমি তার সঙ্গে এখানে আসতাম তার বই কিনতে এবং আমার কষ্ট হয় যে তিনি আর পাশে নেই।

পর্দার বাইরে ব্যক্তিজীবনেও হ‍ুমায়ূন আহমেদের কাছের মানুষদের একজন ডা. এজাজ। প্রকাশিত বইটি নিয়ে তার ভাষ্য, আসলে আমি আমার পাঠকদের হ‍ুমায়ূন স্যার সম্পর্কে আরও জানানোর জন্য এই বইটি লিখেছি। তিনি আমার ঘনিষ্ঠ মানুষদের একজন। সবসময় আমি তাকে শিক্ষক হিসেবে দেখেছি। বহুবছর ধরে তাকে নিয়ে একটি বই লেখার কথা ভেবে এসেছি। এই বইটি সেই মুহূর্তগুলো নিয়ে যা সৌভাগ্যবশত আমি তার সঙ্গে কাটাতে পেরেছিলাম।

পরবর্তীতেও লেখালেখি চালিয়ে যাওয়ার অভিপ্রায়ের কথা বলতে গিয়ে ডা. এজাজুল ইসলাম জানান, এই স্মৃতিকথার দ্বিতীয় খণ্ড লেখার পরিকল্পনা করেছেন তিনি। তার মতে, হ‍ুমায়ূন আহমেদের সঙ্গে কাটানো অসংখ্য স্মৃতিকে কেবল একটি বইয়ে লিপিবদ্ধ করা সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।