ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিনোদন

পাঁচ শিল্পীর কণ্ঠে এক নির্ঝরের গানে ‘তাল বেতালের শহরে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
পাঁচ শিল্পীর কণ্ঠে এক নির্ঝরের গানে ‘তাল বেতালের শহরে’

প্রকাশিত হচ্ছে এক নির্ঝরের গান এর নতুন অ্যালবাম - তাল বেতালের শহরে। স্থপতি ও নির্মাতা এনামুল করিম নির্ঝরের কথা ও সুরে অ্যালবামের পাঁচটি গানের সংগীতায়োজন করেছেন অটমনাল মুন।

শহরের নানা অভিজ্ঞতায় জীবন কাটানো মুহূর্তের বলা না বলা কথা আর সুরে সাজানো এই অ্যালবাম।

প্রতিটি সৃজনশীল উদ্যোগ মানবিক হোক এই বিশ্বাস থেকে তরুণ প্রজন্মের শিল্পী ও সংশ্লিষ্টদের নিয়ে এবারের ঈদ এবং নববর্ষ উৎসব উপলক্ষে নতুন এই অ্যালবামটি প্রকাশ করছে গানশালা ও ইকেএনসি [এক নির্ঝর কোলাবরেশনস]।

কেএনসির সঙ্গে সঙ্গীত মাধ্যমের জন্য মৌলিক গান নির্মাণের প্রতিষ্ঠান গানশালার উদ্যোগে এক নির্ঝরের গান প্রক্রিয়া ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। ইকেএনসি জানায়, ‘তাল বেতালের শহরে’ অ্যালবামটি প্রকাশ করার উদ্দেশ্য হচ্ছে উৎসব উদযাপনে মেধা বিনিয়োগ ও প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতার পারস্পরিক ঐক্যচর্চার মাধ্যমে সমকালীন মৌলিক বাংলা গান নির্মাণ।

স্থপতি হিসেবে নিজের মূল পেশার বাইরে নিয়মিতই চলচ্চিত্র নির্মাণ ও গান তৈরি করছেন এনামুল করিম নির্ঝর। সে ধারাবাহিকতায় নিয়মিত প্রকাশ করছেন গান, মুক্তির অপেক্ষায় আছে নয়টি চলচ্চিত্র।

‘তাল বেতালের শহরে’ অ্যালবামটি প্রকাশ উপলক্ষে নির্ঝর বলেন, সামাজিক দায়িত্ব হিসেবে আমার মূল পেশার বাইরে সহপেশা হিসেবে যা কিছু করি সেগুলোকে বিনিয়োগ করে আগামী প্রজন্মের জন্য আত্মবিশ্বাসী প্রতিষ্ঠান গড়ার চেষ্টায় আছি। আমার সামান্য অভিজ্ঞতায় যা দেখেছি, তা থেকে সঙ্গীত মাধ্যমের তরুণ পেশাজীবিদের নিয়মিত কাজের সুযোগ করে দিতে একটা প্রক্রিয়া গড়ার চেষ্টায় আছি। ব্যক্তিগত মেধা ও প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতার পারস্পরিক ঐক্যচর্চা হিসেবে ইকেএনসির সিএসআর-আইএসআর পদ্ধতিটা ভবিষ্যতে সমাধানের উপায় হিসেবে উপযোগী হয়ে উঠবে।

নির্ঝর জানান, তার উদ্ভাবিত এ পদ্ধতির প্রথম প্রকল্প হিসেবে আছে ‘নয় বছরের বড়’ শিরোনামে ৫৪জন শিল্পীর গাওয়া মোট ৬৩টি গানের অ্যালবাম। খুব শিগগিরই এর গানগুলো প্রকাশ হতে শুরু করবে। তার আগেই উৎসবে-উদযাপনের মেধাচর্চার মানবিক দায়িত্ব হিসেবে বার্জারের সিএসআর ফান্ডের সহযোগিতায় ‘তাল বেতালের শহরে’ অ্যালবামটি প্রকাশিত হতে যাচ্ছে।

নির্ঝর আরও বলেন, আমি প্রবলভাবে বিশ্বাস করি, আজকের সময়ে সৃজনশীল পেশাচর্চায় মানবিক আবদন অত্যন্ত জরুরি। যাদের আগ্রহ আছে এবং যারা চান সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডকে সমৃদ্ধ করতে, তারা নিশ্চয় এগিয়ে আসবেন। এক্ষেত্রে বিশেষ করে, শিল্পী ও অন্যান্য কলাকুশলীদের একাত্মতা, সহযোগিতা ও বোঝাপড়া খুব জরুরি। তাদের জন্য এতোকিছু চেষ্টা।

‘তাল বেতালের শহরে’ অ্যালবামের গানগুলো গেয়েছেন শানিলা, নাসা, সাগর দেওয়ান, মনিফা ও মুন। একদল তরুণ চলচ্চিত্রকর্মী যুক্ত হয়ে নির্মাণ করছে মিউজিক ভিডিও। আগামী ১১ এপ্রিল থেকে গানগুলো গানশালার ইউটিউব চ্যানেলে দেখা ও শোনা যাবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।