ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিনোদন

নাসির আলী মামুনের শ্রম-সংগ্রাম নিয়ে প্রামাণ্যচিত্র

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
নাসির আলী মামুনের শ্রম-সংগ্রাম নিয়ে প্রামাণ্যচিত্র

বাংলাদেশের পোর্ট্রেট ফটোগ্রাফির জনক ও আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুনকে নিয়ে একটি প্রামাণ্যচিত্র তৈরি হয়েছে। যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি নির্মাতা মকবুল চৌধুরী প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন।

এটি পুরোপুরি শিল্পী নাসির আলী মামুনের শ্রম, সংগ্রাম ও ধ্যানের যাত্রা নিয়ে তৈরি।

৬৫ মিনিট দৈর্ঘ্যের এই প্রামাণ্যচিত্রটির নির্মাণ শেষে এখন প্রদর্শনীর অপেক্ষা। আর নির্মাতা মকবুল চৌধুরী এই প্রদর্শনীর ঘোষণা দিয়েছেন। ওই প্রামাণ্যচিত্রটির নাম দিয়েছেন ‘নাসির আলী মামুন In praise of Shadows, ছায়াবন্দনা’।

গত ১৫ এপ্রিল নিজের ফেসবুকে নির্মাতা মকবুল চৌধুরী নববর্ষের শুভেচ্ছা জানান। সেই সঙ্গে একটি স্ট্যাটাসে তিনি নতুন প্রামাণ্যচিত্রের সংবাদ দিয়ে লেখেন, গত পাঁচ বছর ধরে এই চলচ্চিত্রটির সঙ্গে আমার বসবাস। অবশেষে ছবিটি প্রদর্শনের সব আয়োজন সম্পন্ন হলো। কিশোর বয়স থেকে যে আলোকচিত্রী আমার আগ্রহ কেড়ে নিয়েছেন সেই নাসির আলী মামুনের জীবন ও কর্ম নিয়ে একটি বিস্তারিত কাজ। পোর্ট্রেট ফটোগ্রাফিতে এক নিজস্ব স্বকীয়তার নির্মাতা নাসির আলী মামুনের ফটোগ্রাফিক যাত্রা। একজন নিরলস শিল্পীর শ্রম, সংগ্রাম ও ধ্যানের যাত্রা।

আগামী ১০ মে বিকেল ৪টায় রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে এই প্রামাণ্যচিত্রের প্রদর্শনী হবে। এটির প্রদর্শনীতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন নির্মাতা মকবুল চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।