ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

হতে যাচ্ছে ৭ দিনব্যাপী যাত্রা উৎসব 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
হতে যাচ্ছে ৭ দিনব্যাপী যাত্রা উৎসব 

লোক ঐতিহ্যের এক সমৃদ্ধ রুপায়ণ যাত্রাপালা। ঐতিহ্য, চিন্তা, মূল্যবোধকে ধারণ করেই যাত্রাপালার বিস্তার।

আবহমান বাংলার চিরায়ত লোকসংস্কৃতির অন্যতম শাখা যাত্রাপালা বরাবরই গণমানুষের সংস্কৃতি হিসেবে বিবেচিত। তৃণমূল মানুষের অন্তরে বাস্তবিক উন্নয়নের এক দর্পণ স্বরূপ কাজ করে যাত্রাপালা।  

জুলাই বিপ্লব উত্তর সময়ের বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম স্থবিরতা কাটিয়ে প্রাণচাঞ্চল্যতা ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছে। সেই লক্ষ্যেই উৎসবে সমাজের সকল স্তরের শিল্প মাধ্যমের সরব উপস্থিতি প্রয়োজন। ‘যদি তুমি ভয় পাও, তবে তুমি শেষ যদি তুমি রুখে দাঁড়াও তবে তুমি বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আগামী ১-৭ নভেম্বর ২০২৪, ০৭ (সাত) দিনব্যাপী ঢাকার সোহরাওয়ার্দীর উদ্যানের ‘মুক্ত মঞ্চ’ যাত্রা উৎসব ২০২৪ আয়োজন করা হয়েছে। এই উৎসবে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে নিবন্ধিত ০৭টি যাত্রা দল প্রতিদিন ১টি করে ‘ঐতিহাসিক ও সামাজিক’ ঘটনা অবলম্বনে নির্মিত যাত্রাপালা পরিবেশন করবে। প্রতিদিন সন্ধ্যা ৬.০০টা থেকে রাত ৯.০০টা পর্যন্ত পালা পরিবেশিত হবে।

যাত্রা উৎসবের -২০২৪ এর উদ্বোধনী আয়োজন আগামী ০১ নভেম্বর ২০২৪ শুক্রবার সন্ধ্যা ৬.০০টায় অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ছাত্র জনতার গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারী ইসরাফিল মজুমদার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশিষ্ট যাত্রা শিল্পী অনিমা দে। স্বাগত বক্তব্য প্রদান করবেন নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক ফয়েজ জাহির। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি মহাপরিচালক, নাট্য নির্দেশক ও শিক্ষক ড. সৈয়দ জামিল আহমেদ।  

৭ দিনব্যাপী যাত্রাপালা পরিবেশনায় থাকছে:

১-১১-২০২৪, শুক্রবার, দলের নাম-সুরুভী অপেরা, পালাকার-আগন্তক, ‍পালার নাম- নিহত গোলাপ; পালা নির্দেশক- কবির খান;

২-১১- ২০২৪, শনিবার, দলের নাম-নিউ শামীম নাট্য সংস্থা, পালাকার-প্রসাদ কৃষ্ণ ভট্টচার্য, ‍পালার নাম- আনার কলি; পালা নির্দেশক- শামীম খন্দকার;

৩-১১- ২০২৪, রবিবার, দলের নাম-বঙ্গবাণী অপেরা, পালাকার- রঞ্জন দেবনাথ, ‍পালার নাম- মেঘে ঢাকা তারা; পালা নির্দেশক- মানস কুমার;

৪-১১- ২০২৪, সোমবার, দলের নাম- নর-নারায়ণ অপেরা, পালাকার-দেবন্দ্রনাথ, ‍পালার নাম- লালন ফকির; পালা নির্দেশক- ব্রোজেন কুমার বিশ্বাস;

৫-১১- ২০২৪, মঙ্গলবার, দলের নাম-বন্ধু অপেরা, পালাকার- শামসুল হক, ‍পালার নাম- আপন দুলাল; পালা নির্দেশক- মনির হোসেন;

৬-১১- ২০২৪, বুধবার, দলের নাম-শারমিন অপেরা, পালাকার-পুর্নেন্দু রায়, ‍পালার নাম- ফুলন দেবী; পালা নির্দেশক- শেখ রফিকুল;

৭-১১-২০২৪, বৃহস্পতিবার, দলের নাম-যাত্রাবন্ধু অপেরা, পালাকার- শ্রী শচীননাথ সেন, ‍পালার নাম- নবাব সিরাজউদ্দৌলা পালা নির্দেশক- আবুল হাশেম।

৭ দিনব্যাপী এ আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।