ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

বিনোদন

আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলন শেষে দেশে ফিরেছেন পূজা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৮
আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলন শেষে দেশে ফিরেছেন পূজা সম্মেলনে পূজা সেনগুপ্ত

ঢাকা: চীন সরকারের ১৯তম জাতীয় সম্মেলনের ঘোষণার অংশ হিসেবে ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর ডানহুয়াং শহরে আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলন ২০১৮-এর আয়োজন করা হয়েছিলো। সেখানে প্রথম বাংলাদেশি হিসেবে অংশ নিয়েছিলেন নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত।

সম্মেলন শেষে গত সোমবার (১ অক্টোবর) ঢাকায় ফিরেছেন পূজা। সেখানে তিনি ‘প্রথাগত ও সৃজনশীল নৃত্য শিক্ষা পদ্ধতির সহাবস্থান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

সম্মেলনে স্বাগতিক চীনসহ কোরিয়া, রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, মোঙ্গোলিয়া, তাইওয়ান ও বাংলাদেশ এর নৃত্যশিক্ষা প্রদানকারী প্রায় ৩৮ টি বিশ্ববিদ্যালয় ও নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়। সম্মেলনে অংশগ্রহণকারীদের সঙ্গে পূজা সেনগুপ্ত
বিশ্বের স্বনামধন্য নৃত্যশিল্পী ও নৃত্য প্রশিক্ষকদের চীনে আমন্ত্রণ জানায় দেশটির জাতীয় নৃত্য প্রশিক্ষক পরিষদ। বাংলা সাহিত্যকে নাচে প্রয়োগ করে বাংলাদেশের নিজস্ব সমসাময়িক নৃত্যধারা তৈরির প্রয়াসের জন্য সম্মানজনক এই আয়োজনে আমন্ত্রণ জানানো হয় বাংলাদেশের নৃত্যশিল্পী এবং তুরঙ্গমীর আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্তকে।

পূজা জানান, বাংলাদেশে তুরঙ্গমী স্কুল অব ড্যান্স এর শিক্ষার্থীদের নাচ শেখানোর পদ্ধতি সম্মেলনে আগত দেশ বিদেশের খ্যাতনামা নৃত্যশিল্পী ও নৃত্য প্রশিক্ষকদের প্রশংসা পেয়েছে। ভবিষ্যতে বিভিন্ন দেশে নাচ শেখার ক্ষেত্রে বাংলাদেশের নৃত্যশিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে সম্মেলনে অংশ নেয়া বিশ্বের খ্যাতনামা বেশ কিছু নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান।

আন্তর্জাতিক নৃত্য শিক্ষা সম্মেলন ২০১৮-এ অংশ নিতে গত ২৬ সেপ্টেম্বর চীন গিয়েছিলেন পূজা।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৮
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।