ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

বিনোদন

গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘আওরঙ্গজেব’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
গঙ্গা-যমুনা নাট্যোৎসবে ‘আওরঙ্গজেব’ নাটক আওরঙ্গজেবের দৃশ্য

ঢাকা: গঙ্গা-যমুনা নাট্যোৎসবে প্রদর্শিত হবে নাট্যদল প্রাঙ্গণেমোরের নাটক ‘আওরঙ্গজেব’। 

সোমবার (০৮ অক্টোবর) সন্ধ্যা ৭টায়  বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটি মঞ্চায়িত হবে। নাটকটি রচনা করেছেন মোহিত চট্টোপাধ্যায় ও নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।

>>>আরো পড়ুন...গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব শুরু শুক্রবার

নাটকটির গল্পে দেখা যায়, বাদশা জাহাঙ্গীর নিজের বাবার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলো। বাদশা শাহজাহান আপন ভাই খসরু শাহ্রিয়ারের রক্তপাত ঘটিয়ে মসনদ দখল করেছিলো। কিন্তু সেই শাহজাহানই শেষ বয়সে নিজের ছেলে আওরঙ্গজেবের  হাতে বন্দি জীবন কাটান। আওরঙ্গজেব একজন ধর্মপ্রাণ সুন্নি মুসলমান হয়েও বাবাকে বন্দি করে মসনদ দখল করেন এবং মসনদের অন্য দাবীদার আপন ভাই দারা, মুরাদ আর সুজাকে একে একে হত্যা করেন। মৃত্যুর পূর্বে ৯০ বছর বয়সে বৃদ্ধ আওরঙ্গজেবের উপলদ্ধি হয় ‘পবিত্র কোরআন বুকে নিয়েও কেউ যদি হৃদয়হীন হয় তাহলে তার ক্ষমা নেই, কারণ আল্লাহ্ এবং পবিত্র কোরআন কাউকে জল্লাদ হতে বলে না’ ।  

নাটকটিতে অভিনয় করেছেন- অনন্ত হিরা, নূনা আফরোজ, রামিজ রাজু, ইউসুফ পলাশ, শুভেচ্ছা, সরোয়ার সৈকত, মাইনুল তাওহীদ, রিগ্যান রত্ন, বিপ্লব, সাগর, চৈতালী হালদারসহ আরো ১৬ জন নাট্যকর্মী।

নাটকটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফয়েজ  জহির, সঙ্গীত পরিকল্পনা করেছেন রামিজ রাজু এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৮
এমআরএ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।