ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

বিনোদন

‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন ফারুকী ও লোদী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন ফারুকী ও লোদী শফিউজ্জামান খান লোদী, ফজলুল হক ও সরয়ার ফারুকী

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আগামী ২৬ অক্টোবর।

ফজলুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ ২০০৪ সাল থেকে এই দিনে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ প্রদান করে আসছে। বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন এই পুরস্কার প্রর্বতন করেন।

চলতি বছর ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন চলচ্চিত্র পরিচালনায় মোস্তফা সরয়ার ফারুকী এবং চলচ্চিত্র সাংবাদিকতায় শফিউজ্জামান খান লোদী।

২৬ অক্টোবর ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছরই অনাড়ম্বর অনুষ্ঠানে মাধ্যমে এ পুরস্কার দেওয়া হয়। তবে এ বছর অনিবার্য কারণবশত যথা সময়ে পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হচ্ছে না। তবে খুব শিগগিরই ফজলুল হক স্মৃতি কমিটি পুরস্কার প্রদান অনুষ্ঠান  আয়োজন করবে বলে জানা যায়।

ফজলুল হক ১৯৩০ সালের ২৬মে বগুড়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। ১৯৯০ সালের ২৬ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন। তিনি পঞ্চাশের দশকে দেশের প্রথম সিনেমা বিষয়ক পত্রিকা ‘সিনেমা’ চালু করেন।

বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন ফজলুল হকের সহধর্মিণী। তাদের জ্যেষ্ঠপুত্র ফরিদুর রেজা সাগর বিশিষ্ট শিশু সাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব এবং চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক। ছোট ছেলে ফরহাদুর রেজা প্রবাল বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় উপস্থাপক ও বর্তমানে অস্ট্রেলিয়া প্রবাসী স্থপতি। বড় মেয়ে কেকা ফেরদৌসী বিশিষ্ট রন্ধনবিদ ও ছোট মেয়ে ফারহানা মাহমুদ কাকলী গৃহিনী।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৮
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।