ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

বিনোদন

তুমি আছো বলে আমি গর্বিত: রোজি সিদ্দিকী

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২২
তুমি আছো বলে আমি গর্বিত: রোজি সিদ্দিকী রোজী সিদ্দিকী-শহীদুজ্জামান সেলিম

মঞ্চ, টিভি নাটক কিংবা সিনেমা; সবখানেই দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন অভিনেতা শহীদুজ্জামান সেলিম। গুণী এ অভিনেতার জন্মদিন বুধবার (৫ জানুয়ারি)।

এদিন ৬০ বছরে পা রাখলেন তিনি। জানা গেছে, পারিবারিকভাবেই দিনটি উদযাপন করবেন এই অভিনেতা।  

শহীদুজ্জামান সেলিম ১৯৯৩ সালে অভিনেত্রী রোজী সিদ্দিকীকে বিয়ে করেন। সেই থেকে এখন অবধি একই ছাদের নিচে প্রেম-ভালোবাসায় ভরে উঠেছে তাদের সংসার। তমা ও শ্রীমা নামের দুই কন্যা আলোকিত করে রেখেছে তাদের ঘর।  

স্বামীর জন্মদিনে রোজি সিদ্দিকী সামাজিকমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস শেয়ার করেছেন। সেখানে তিনি স্বামী শহীদুজ্জামান সেলিমের বিষয়ে লেখেন, শুভ জন্মতিথি। জন্মে সমৃদ্ধ বাংলার থিয়েটার, চলচিত্র, টেলিভিশন ও বাংলা সংস্কৃতির সকল মাধ্যম। তুমি আছো বলে আমি ও আমার পরিবারের সকলে গর্বিত।  

তিনি আরও লেখেন, আজ বলছি...তোমার মতো পরিশ্রমী, সৎ, নিষ্ঠাবান, বিপদে-আপদে, আনন্দে পাশে দাঁড়ানোর মতো মানুষ বিরল। প্রার্থনা করি,  ‘হে ঈশ্বর দীর্ঘ আয়ু অনিবার্য’। অমার্জনীয়, অবর্ননীয়, অবিশ্বাস্য, অফুরন্ত প্রেম অনুভব রইল।  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন শহীদুজ্জামান সেলিম। ছাত্র থাকাকালীন সময়ে তিনি মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত হন। ১৯৮৩ সালে তিনি নাট্যদল ‘ঢাকা থিয়েটার’-এ যোগ দেন। এখন পর্যন্ত এই দলের সঙ্গেই যুক্ত আছেন তিনি।

১৯৮৯ সালে বিটিভির ‘জোনাকি জ্বলে’ নাটক দিয়ে টিভি নাটকে অভিষেক ঘটে শহীদুজ্জামান সেলিমের। এরপর যত দিন গড়িয়েছে নিজেকে শক্তিমান এক অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেন তিনি।

শহীদুজ্জামান সেলিম অভিনীত নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘৬৯’, ‘চলছে চলবে’, ‘চোরের বউ’, ‘দক্ষিণায়নের দিন’, ‘পথের দাবি’, ‘প্রিয়’, ‘সাংরিলা’, ‘বক্সার কবি’, ‘বাজিকর’, ‘চোর এলো মোর ঘরে’, ‘সব বাঁধা পেরিয়ে’, ‘হাফিজ মামা’, ‘অপেক্ষা শুধু বর্ষণের’ ও ‘নিঝুম রাত্রি’।

শুধু নাটকেই নয় চলচ্চিত্রেও তিনি সমুজ্জ্বল। তার অভিনীত প্রথম সিনেমা ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, সিনেমাটিতে তিনি বেশ আলোচিত হয়েছিলেন। তবে সবচেয়ে বেশি আলোচিত হয়েছিলেন রেদোয়ান রনির ‘চোরাবালি’তে খল চরিত্রে দুর্দান্ত অভিনয় করে। এই সিনেমার কারণে পেয়েছিলেন জাতীয় পুরস্কার। এরপর তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’ সিনেমায় অভিনয়ের জন্য দ্বিতীয়বারের মতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

শহীদুজ্জামান সেলিম অনান্য উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধের সিনেমা ‘মেঘমল্লার’, ‘বাপজানের বায়োস্কোপ’। এছাড়া রয়েছে ‘চন্দ্রগ্রহণ’, ‘দেবদাস’, ‘এই তো প্রেম’, ‘ইউটার্ণ’, ‘পদ্ম পাতার জল’, ‘সুলতানা বিবিয়ানা’ ও ‘নবাব এল এল বি’।

বর্তামানে অভিনয়ের বাইরে নির্মাণেও ব্যস্ত রয়েছেন শহীদুজ্জামান সেলিম। এক বছর পর আবারো নির্মাণ করেছেন নাটক নাম ‘পরবাসী মেঘ’। এটি চ্যানেল আইতে প্রচারের জন্য নাটকটি নির্মিত হয়েছে। এতে শহীদুজ্জামান সেলিম ছাড়াও অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, আশনা হাবিব ভাবনা।

এদিকে ‘ঢাকা থিয়েটার’র একটি মঞ্চ নাটকও নির্দেশনা দিচ্ছেন শহীদুজ্জামান সেলিম। এই নাটকের নাম ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। নাটকটি রচনা করেছেন আনন জামান।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa