ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

বিনোদন

কপিরাইট সংরক্ষিত হলো শাহ আবদুল করিমের গান

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
কপিরাইট সংরক্ষিত হলো শাহ আবদুল করিমের গান শাহ আবদুল করিম

ভাটি বাংলার একুশে পদকপ্রাপ্ত বাউলসম্রাট শাহ আবদুল করিম। কিংবদন্তি এই বাউল সম্রাট ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর না ফেরার দেশে পাড়ি জমান।

জীবদ্দশা থেকেই তার গান গেয়ে ও রিমেক করে দেশ-বিদেশে নাম-অর্থ কুড়িয়েছেন অনেকেই। তবে এবার শাহ আবদুল করিমের লেখা-সুর করা ৪৭২টি গান বাংলাদেশ কপিরাইট বোর্ডে মালিকানা সংরক্ষিত হয়েছে।

বিষয়টি সংবাদমাধ্যমকে জানিয়েছেন শাহ আবদুল করিমের একমাত্র ছেলে বাউল শাহ নূর জালাল।

তিনি জানান, বাংলাদেশে কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর আগ্রহ আর সংগীতশিল্পী জুয়েল মোর্শেদ ও সারোয়ার শুভর উদ্যোগে এই কাজটি সম্পন্ন হয়েছে।  

বাউল শাহ নূর জালাল আরও জানান, শাহ আবদুল করিমের গানের সংখ্যা প্রায় ৭০০। তবে সবগুলো গানের সঠিক পাণ্ডুলিপি বা ট্র্যাক সংগ্রহ করা সম্ভব হয়নি। সে জন্যই ৪৭২টি গান সংরক্ষিত করা হলো। বাকি গানগুলো অনুসন্ধানের কাজ চলছে।

শাহ আবদুল করিমের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ‘বন্দে মায়া লাগাইছে’, ‘কেন পিরিতি বাড়াইলারে বন্ধু ছেড়ে যাইবা যদি’, ‘বসন্ত বাতাসে সই গো’, ‘তুমি মানুষ আমিও মানুষ’, ‘প্রাণে সহে না দুঃখ বলবো কারে’, ‘কোন মেস্তোরি নাও বানাইছে’, ‘ওরে ভব সাগরের নাইয়া’সহ অসংখ্য গান।  

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa