ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রামুর সংরক্ষিত বনে বন্যহাতির মৃত্যু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
রামুর সংরক্ষিত বনে বন্যহাতির মৃত্যু

কক্সবাজার: কক্সবাজারের রামু উপজেলার রাজারকুল রেঞ্জের খুনিয়াপালং ইউনিয়নের দরিয়ারদীঘি কেচুবনিয়া এলাকার বনে একটি পুরুষ বন্যহাতির মৃত্যু হয়েছে।  

বৃহস্পতিবার (৬ জুলাই) দুপুরে অসুস্থ হয়ে হাতিটির মৃত্যু হয়েছে বলে জানায় বন বিভাগ।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সরোয়ার আলম জানান, পুরুষ জাতের এ হাতিটির বয়স আনুমানিক ৩০-৩২ বছর। শরীরে আঘাতের কোনো চিহ্ন নেই। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে অসুস্থতাজনিত কারণে হাতিটির মৃত্যু হয়েছে।  

তিনি আরও জানান, কিছু দিন আগে একটি বন্যহাতি লোকালয়ে এসে অসুস্থ হয়ে পড়লে খবর পেয়ে বন বিভাগের লোকজন ঘটনাস্থলে যান। পরে হাতিটির চিকিৎসার জন্য চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে এক পশু চিকিৎসক এনে হাতিটির চিকিৎসা করানো হয়। কিন্তু অনেক চেষ্টার পরও হাতিটিকে বাঁচানো সম্ভব হয়নি। ময়নাতদন্তের পর বৃহস্পতিবার বিকেলের দিকে হাতিটি মাটি চাপা দেওয়া হয়েছে।  

রামু উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরণ সেন বলেন, হাতিটির অসুস্থতার খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। কিন্তু হাতিটি এতটা মুমূর্ষু অবস্থায় ছিল যে, আমি  কোনো ধরনের চিকিৎসা দিতে পারিনি। এর আগেই হাতিটির মৃত্যু হয়।

তিনি বলেন, হাতিটির অনেক বয়স হয়েছে। শরীরের বাইরের অংশে কোনো ধরনের আঘাতের চিহ্ন দেখা যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা যায়, অসুস্থতাজনিত এবং স্ট্রোক করে হাতিটির মৃত্যু হতে পারে।

তবে ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়া গেলে মৃত্যুর সঠিক কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে বলে জানান ডা. অসীম।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, জুলাই ০৬,২০২৩
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।