ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বিজ্ঞান জাদুঘরে ৫০ ফুট গভীর গর্ত থেকে বিড়াল উদ্ধার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
বিজ্ঞান জাদুঘরে ৫০ ফুট গভীর গর্ত থেকে বিড়াল উদ্ধার

ঢাকা: অজস্র পাখি ও নানা জীববৈচিত্র্যে পরিপূর্ণ আগারগাঁওস্থ বিজ্ঞান জাদুঘর। সবুজে ঘেরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরটি এখন রাজধানীর বুকে অনন্য এক নান্দনিক দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।

 

এ জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীদের নিত্যসঙ্গী হয়ে উঠেছে প্রচুর পাখি, বিড়াল ও একটি কুকুর। নিয়মিত তাদের খাদ্যের সংস্থান করা হয়। বিষয়টি কঠোরভাবে তদারকি করেন জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।  

গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) জাদুঘর ভবনের ছাদের একটি পাইপের গর্ত দিয়ে একটি বিড়াল গভীরে পড়ে যায়। প্রায় তিনদিন ধরে বিড়ালটির ডাকাডাকি কর্তৃপক্ষের কানে আসে। কিন্তু ৫০ ফুট গভীর পাইপের তলদেশ থেকে বিড়ালটিকে উদ্ধারের চেষ্টা করেও কোনো সুফল পাওয়া যাচ্ছিল না।  

অবশেষে বুধবার (২৭ সেপ্টেম্বর) মহাপরিচালকের নির্দেশে পাইপটি ভেঙে ফেলা হয়। কিন্তু দেখা যায়, বিড়ালটি সোয়ারেজ পাইপের গর্তে আটকা পড়েছে, যেখান থেকে কোনোভাবেই বের করা সম্ভব হচ্ছিল না। সন্ধ্যা হয়ে রাতভর ভারী বর্ষণে জাদুঘর এলাকা প্লাবিত হয়ে যায়। যে করেই হোক, বিড়ালটি জীবিত উদ্ধারের নির্দেশ দেন মহাপরিচালক। পরে প্রশাসনিক ভবনের আস্ত দেয়াল ভাঙা শুরু হয়। বিশাল দেয়াল ভেঙে খনন কাজ সম্পন্ন করে আট ঘণ্টার বিরামহীন অভিযানে বিড়ালটিকে করুন অবস্থায় উদ্ধার করে আনা হয়। উদ্ধারের পর জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আনন্দের অশ্রু বয়ে যায়। অনেকে আবেগে আপ্লুত হয়ে পড়েন।  

এমন কিছু বিরল ঘটনা এর আগে পৃথিবীর বিভিন্ন স্থানে ঘটেছে, যেখানে ফায়ার সার্ভিসের সহযোগিতায় এসব অসহায় প্রাণীদের উদ্ধার করা হয়। পশু-পাখির প্রতি ভালোবাসায় সিক্ত হয়ে বিড়ালটি উদ্ধারে যে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে, তার স্বীকৃতি স্বরূপ বিজ্ঞান জাদুঘরের সভাকক্ষে উদ্ধারকারী টিমের সব সদস্যদের বিশেষ ধন্যবাদ এবং প্রশংসাপত্র ও আর্থিক প্রণোদনা দেন মহাপরিচালক।

এ প্রসঙ্গে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, শুধু সরকারি কর্তব্য পালনই আমাদের লক্ষ্য নয়, মহান সৃষ্টিকর্তা আল্লাহর এ সৃষ্টি জগতের যেকোনো প্রাণীকে সুরক্ষা এবং বিপদে পাশে দাঁড়ানো মানুষ হিসেবে আমাদের নৈতিক কর্তব্য।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
এসএমএকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।