ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কাপ্তাইয়ে বন্যহাতির মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
কাপ্তাইয়ে বন্যহাতির মৃত্যু

রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নম্বর রাইখালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মতিপাড়া কাঁঠালতলী এলাকায় একটি বন্যহাতির মৃতদেহ পাওয়া গেছে।  

স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মংক্য মারমা জানান, বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে বন্যহাতির মৃতদেহ পড়ে থাকার খবর পাই।

তবে কীভাবে হাতিটির মৃত্যু হয়েছে, তা জানতে পারিনি।

কাপ্তাই পাল্পউড বাগান বিভাগের রাইখালীর রেঞ্জ অফিসার জাহিদুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সকাল ৮টায় হাতিটির মৃত্যু হয়। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে খবর পেয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক হাজারীসহ আমরা কয়েকজন সকাল ১০টার দিকে ঘটনাস্থলে পৌঁছাই। হাতিটির বয়স অনেক বেশি। ধারণা করছি, স্ট্রোকজনিত কারণে হাতিটির মৃত্যু হয়েছে।  

তিনি আরও বলেন, এ বিষয়ে বনবিভাগের পক্ষ থেকে চন্দ্রঘোনা থানায় জিডি করা হবে। আর যে স্থানে হাতিটি মারা গেছে, সেখানেই মাটি খুঁড়ে হাতিটি পুঁতে ফেলা হবে।

রাঙামাটির মূলত চারটি উপজেলায় হাতির চলাচল সচরাচর দেখা যায়, এগুলো হলো কাপ্তাই, বাঘাইছড়ির আমতলী এলাকা, লংগদুর কিছু এলাকা এবং রাঙামাটি সদরের কিছু এলাকা। এর মধ্যে কাপ্তাইয়ে প্রায়ই বন্যহাতির পাল নজরে আসে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।