ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জলে-ডাঙায় শিকারে পটু বিপন্ন ‘ডাহুক’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
জলে-ডাঙায় শিকারে পটু বিপন্ন ‘ডাহুক’ জলাভূমির ঝোপের আড়ালে শিকারের খোঁজে মাখা তুলেছে ‘ডাহুক’। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: নির্জন এক জলাভূমি। পাশ দিয়ে বয়ে গেছে পাহাড়ি পথ।

ছোট নয়, আবার তেমন বড়ও নয়। চা বাগানের শ্রমিক লোকজন খুব একটা আসেন না এদিকে। যারা আসেন তারা নিজেদের গৃহপালিত গরুর জন্য ঘাস আর জ্বালানি কাঠ সংগ্রহ করতেই আসেন।  

লোকজন তেমনভাবে না আসার ফলে ওই স্থানটি হয়ে রয়েছে দারুণ প্রকৃতিময়! কেননা, প্রকৃতি এখানে মানুষ শাসিত নয়। ও নিজের মতোই বিরাজমান। প্রকৃতির উপাদানগুলো তাতে খুব ভালোভাবেই নিজেদের মতো পরিচালিত হচ্ছে এখানে।

ডাহুক নিজের মতো চরে বেড়াচ্ছে। নানান প্রজাতির বক মাছ ধরার জন্য দীর্ঘ সময় অতিবাহিত করছে। মায়া হরিণ ওই জলাভূমি সংলগ্ন কচিকোমল ঘাসগুলো খাবারের জন্য মাঝে মাঝে চলে আসে। এখানে নানান জীববৈচিত্র্য ভর করে আছে। নিচে জলাভূমি এবং পাশেই পাহাড় থাকায় কখনো ভয় পেলে কিংবা নিজেদের নিরাপত্তা বিঘ্নিত হলে দ্রুত তারা পাহাড়ে লুকিয়ে পড়ে।

এখানের স্থায়ী বাসিন্দা ‘ডাহুক’। এ জলচর পাখিটির পোশাকি নাম ‘ধলাবুক-ডাহুক’। কেউ কেউ ‘সাদা বুক-ডাহুক’ও বলে থাকেন। গলা থেকে পেট পর্যন্ত সাদা রঙের দৃষ্টি আকর্ষণ করা উপস্থিতি আছে বলেই ওর নামে সঙ্গে ধলা বা সাদা শব্দটা ব্যবহৃত।  

এদের ইংরেজি নামেও ওই বুকে সাদা রঙের কথাই বলা আছে। White-breasted Waterhen  ‘হোয়াইট-ব্রেস্টেড ওয়াটারহেন’ এ ইংরেজি শব্দটি ওই রঙেরই প্রতিনিধিত্ব করছে। পাখি রাজ্যে বিভিন্ন প্রজাতিদের নামকরণ তাদের ভিন্ন ভিন্ন শারীরিক রঙের বৈচিত্র্যে হয়ে থাকে। ডাহুকের বেলাতেও এর পরিবর্তন হয়নি। এর বৈজ্ঞানিক নাম Amaurornis phoenicurus.

ডাহুক সাধারণত দিবাচর। খুব সকালে এবং শেষ বিকেলে খাবার সন্ধানে বেশি ব্যস্ত হতে দেখা যায়। এরা খুবই লাজুক এবং ভীতু প্রকৃতির পাখি। জলজ উদ্ভিদে ঢাকা জলাভূমিতে বা জলাভূমি সংলগ্ন তৃণভূমিতে তাদের উপস্থিতি খুঁজে পাওয়া যায়। জলে এবং ডাঙা ওরা সমানভাবে শিকার ধরতে পারদর্শী। বিল, ডোবা, হাওর, নদী, ঝিল বা নানান জলাশয়ের পাশে ওরা সাধারণত একা আবার কখনো জোড়ায় বিচরণ করে বেড়ায়। সারা দেশের জলাভূমিতে তাদের দেখা যায়।    

হঠাৎ করে অপ্রত্যাশিত মানুষ বা অন্য কোনো প্রাণীর আগমনে ভয় পেয়ে ওরা দ্রুত জলাভূমির ভেতরে গিয়ে নিজে আত্মগোপন করে। পরিস্থিতি শান্ত হলে বা কারো উপস্থিতি আর দেখা না গেল পুনরায় সেই স্থানে বের হয় খাবারের সন্ধানে। এদের খাদ্য তালিকায় রয়েছে পোকা, লার্ভা, ছোট শামুক, কেঁচো, জোঁক, জলজ উদ্ভিদের কচি পাতা প্রভৃতি। এরা হেঁটে হেঁটে খাবার খায়।  

দৈহিক বৈশিষ্ট্য অনুসারে ডাহুক চেনার সহজ উপায়- এদের গাল, গলা, বুক এবং পেট সাদা। দেহের উপরিভাগ কালচে-ধূসর। তলপেট এবং লেজের নিচ লালচে রঙে। এছাড়াও চঞ্চুর রং সবুজ এবং এর গোড়ার অগ্রভাগ লাল। এদের শারীরিক দৈর্ঘ্য ৩২ সেন্টিমিটার।  

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংঘ (আইইউসিএন), বাংলাদেশ এর ‘লাল-তালিকায়’ ডাহুক প্রজাতিকে ‘এলসি’ অর্থাৎ ‘ন্যূনতম বিপদগ্রস্ত’ প্রাণী হিসেবে চিহ্নিত করা হয়েছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ধারা মোতাবেক ডাহুক পাখিকে ধরা, পালন করা, মারা কিংবা এর মাংস খাওয়া আইন দণ্ডনীয় অপরাধ। এ ধরনের অপরাধে হতে পারে জেল-জরিমানা।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩ 
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।