ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

ফেনীতে অভ্যুত্থানে শহীদদের স্মরণে হচ্ছে উদ্যান

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
ফেনীতে অভ্যুত্থানে শহীদদের স্মরণে হচ্ছে উদ্যান

ফেনী: ফেনীতে ২০২৪ সালের ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদদের স্মরণে উদ্যান গড়ে তুলছে ‘মিশন গ্রিন বাংলাদেশ’ নামে একটি সংস্থা।

শনিবার (৫ অক্টোবর) জেলার সোনাগাজীতে মুহুরী প্রজেক্টের পাশে বৃক্ষরোপণের মাধ্যমে উদ্যান গড়ার কাজ শুরু হয়।

শহীদ উদ্যান ঘোষণার সময় সোনাগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান বলেন, আজকের এই বৃক্ষরোপণ কর্মসূচি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য। এই চত্বরে এলেই তাদের আত্মত্যাগের কথা মনে পড়বে সবার। আর এই চত্বরে লাগানো বৃক্ষগুলো আগামী প্রজন্মের জন্য অক্সিজেনের উৎস হয়ে থাকবে। আমাদের সবার উচিত প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করা।

এদিকে বৃক্ষরোপণের পাশাপাশি  মুহুরী প্রজেক্টে পরিচ্ছন্নতা কর্মসূচি এবং পর্যটন এলাকায় প্লাস্টিক পণ্য নিষিদ্ধের দাবিতে মানববন্ধনও করা হয়েছে।

তার আগে উপজেলার নবাবপুর ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫টি পরিবারকে ঘর নির্মাণের জন্য টিন প্রদান করে সংস্থাটি। এই কার্যক্রমের অর্থায়ন করেছে সৈয়দ শাকিল ওয়েলফেয়ার ট্রাস্ট, আশা ও আস্থা ট্রাস্ট। সহযোগী হিসাবে ছিল হেলথি লিভিং বিডি, স্পর্শ সমাজকল্যাণ সোসাইটি ও ওয়াইএসবিডি।  

দিনব্যাপী এই কার্যক্রমে উপস্থিত ছিলেন ওসি মো. কামরুজ্জামান, ৯ নং নবাবপুর ইউনিয়ন পরিষদের চেয়্যারমান জহিরুল আলম জহির, আল আমিন সোসাইটির সভাপতি কাজী এরশাদ উল্লাহ্ চৌধুরী, মিশন গ্রিন বাংলাদেশের আহ্বায়ক আহসান রনি, প্রকল্প পরিচালক আবুল বাশার মিরাজ, পরিচালক কেফায়েত শাকিল, সাংবাদিক আমজাদ হোসেন নাহিদ, ওমর ফারুক, আব্দুর রহিম, গাজী হানিফ, আলমগীর হোসেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফেনীর প্রতিনিধি নুরুউদ্দিন রনি, স্পর্শ সমাজকল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা সোহাগ চৌধুরী, ওয়াইএসবিডির প্রতিনিধি তাহাসানুল ইসলাম।  

মিশন গ্রিন বাংলাদেশের প্রকল্প পরিচালক কৃষিবিদ আবুল বাশার মিরাজ বলেন, গাছ লাগানোর মাধ্যমে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষা এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজ বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকারে এই উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করি।

মিশন গ্রিন বাংলাদেশের আহ্বায়ক আহসান রনি বলেন, দিনব্যাপী আয়োজনে তরুণদের সহযোগিতায় ফেনীতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। সবুজ বাংলাদেশ গড়তে বৃক্ষরোপণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, মানববন্ধনের পাশাপাশি আমরা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়েছি। বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের লক্ষ্যে ১৫টি পরিবারকে টিন বিতরণ করেছি। এতে সহযোগিতা করেছে আস্থা ট্রাস্ট, তাদেরও আমরা ধন্যবাদ জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
এসএইচডি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।