ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

প্রথম জাতিসংঘ অধিবেশনে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬
প্রথম জাতিসংঘ অধিবেশনে বাংলায় ভাষণ দেন বঙ্গবন্ধু

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

 

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ সেপ্টেম্বর ২০১৬, রোববার। ১০ আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৪৯৩ – ইতালিয়ান প্রখ্যাত নাবিক কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বারের মতো সমুদ্রযাত্রা করেন।
•    ১৫২৪ – পর্তুগিজ নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন।
•    ১৬৩৯ - যুক্তরাষ্ট্রে প্রথম ছাপাখানা স্থাপিত হয়।
•    ১৯৬৯ – ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি প্রতিষ্ঠিত হয়।
•    ১৯৭৪ – জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রথমবারের মতো অংশ নিয়ে বাংলায় ভাষণ দেন স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর এক সপ্তাহ আগে ১৭ সেপ্টেম্বর জাতিসংঘের সদস্যপদ লাভ করে বাংলাদেশ। সেবারই প্রথম বিশ্ব সংস্থার কোনো আনুষ্ঠানিক সভায় বাংলা ভাষা ব্যবহৃত হয়।
•    ২০০৩ - জাপানের হোক্কাইডো শহরে ৮ মাত্রার ভূমিকম্প আঘাত করে।

ব্যক্তি
•    ১৮৯৭ - নোবেলজয়ী মার্কিন কথাসাহিত্যিক উইলিয়াম ফকনারের জন্ম।
•    ১৯৪৪ - মার্কিন অভিনেতা ও প্রযোজক মাইকেল ডগলাসের জন্ম।
•    ১৯৫২ - মার্কিন চলচ্চিত্রাভিনেতা ক্রিস্টোফার রিভের জন্ম। সুপারম্যান চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন তিনি।
•    ১৯৬৮ - মার্কিন অভিনেতা ও গায়ক উইল স্মিথের জন্ম।
•    ২০০১ - বিখ্যাত বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক সমর দাসের মৃত্যু। ১৯২৯ সালের ১০ ডিসেম্বর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে জন্ম নেওয়া সমর দাস মাত্র ১৬ বছর বয়সে তদানীন্তন অল ইন্ডিয়া রেডিও’র ঢাকা কেন্দ্রে বাঁশি বাজিয়ে সংগীত জীবনে প্রবেশ করেন। তরুণ বয়সেই গিটার ও পিয়ানো বাজানোর জন্য তার খ্যাতি ছড়িয়ে পড়ে। পরিচিত পান গিটারবাদক হিসেবেও। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি মুজিবনগর খেকে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও প্রধান পরিচালক ছিলেন। এ সময় বহু গানে সুর দেন সমর দাস। তার সুর করা গান স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিবাহিনী ও দেশবাসীকে দারুণভাবে অনুপ্রাণিত করে। মুক্তিযুদ্ধে তার সুর করা ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘নোঙ্গর তোলো তোলো’ প্রভৃতি গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা জুগিয়েছে। ১৯৭২ সালে সুরবিন্যাস করে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ মূল গানটি বিবিসি লন্ডন থেকে সামরিক ব্রাশব্রান্ডে রেকর্ড করার দায়িত্ব পালন করেন সমর দাস। এছাড়াও সমর দাস বহু বাংলা গানের সুরকার। রেডিও-টেলিভিশন এবং চলচ্চিত্রের জন্য অসংখ্য গানের সংগীত পরিচালকও। বাংলাদেশে ‘সংগীত পরিষদ’ প্রতিষ্ঠার সময় থেকেই সমর দাস এর সদস্য ছিলেন। জাতীয় প্রেসক্লাবেরও সদস্য ছিলেন তিনি। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি একুশে পদক এবং স্বাধীনতা পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।