ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পেলের জার্সি তুলে রাখা নিয়ে আপত্তি ‘সাদা পেলের’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
পেলের জার্সি তুলে রাখা নিয়ে আপত্তি ‘সাদা পেলের’

খুব কম ফুটবলারই আছেন যাদের ১০ নম্বর জার্সির প্রতি কোনো আবেগ নেই। কিন্তু অনেকেরই সেই সৌভাগ্য হয়ে ওঠে না।

কেবল দলের সেরা খেলায়াড়রদেরই গায়ে চাপানোর সুযোগ পান কাঙ্খিত সেই জার্সিটি! তবে পেলের জন্ম না হলে হয়তো জার্সিটি নিয়ে এতো মাতামাতি হতো না! 

১০ নম্বর জার্সির যে আজকের যুগে এতো প্রভাব, এতো চাহিদা সেটা কেবলই হয়েছে ফুটবলের রাজার কারণে। কেননা ১০ নম্বর জার্সি পড়েই ফুটবল বিশ্বকে দীর্ঘসময় শাসন করেছেন তিনি। ব্রাজিল ও সান্তোসের হয়ে জিতেছেন একের পর এক শিরোপা। তার মৃত্যুর পর ১০ নম্বর জার্সিটি তুলে রাখার পরিকল্পনা করছে সান্তোস। অনুরোধটা এসেছে পেলের পরিবার থেকেই।

তবে সান্তোসের এমন পরিকল্পনা নিয়ে আপত্তি জানিয়েছেন ‘সাদা পেলে’ ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার জিকো। তার মতে, ১০ নম্বর জার্সি একজন ফুটবলারের কাছে গর্বের প্রতীক। তা চিরকালের জন্য তুলে রাখা ঠিক হবে না।

জিকো বলেন, ‘আমি সবসময়ই এই ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে। কেন? আমি মনে করি, ১০ নম্বর জার্সি এক জন স্ট্রাইকারের কাছে গর্বের প্রতীক। এই জার্সি পরতে পারা একজন স্ট্রাইকারের কাছে গৌরবের। সেটা প্রমাণ করে দলে তার গুরুত্ব। তাই আমি সবসময় এই ধরনের সিদ্ধান্তের বিরোধিতা করি। ফ্লামেঙ্গো যদি আমাকে এই প্রস্তাব দিত তাহলেও আমি এর বিরোধিতা করতাম। ’

ব্রাজিলের হয়ে ১০ নম্বর জার্সিতেই খেলতেন জিকো। ৮৯ ম্যাচে ৬৬ গোল করেন তিনি। তিনবার বিশ্বকাপ খেললেও কখনো শিরোপায় চুমু খাওয়ার সুযোগ হয়নি। তবে ব্রাজিলের ইতিহাসে অন্যতম সেরা ফুটবলার মানা হয় তাকে। ক্লাব ফুটবলের বেশিরভাগ সময়টা স্বদেশী ক্লাব ফ্লামেঙ্গোতেই কাটিয়ে দেন সাবেক এই ফরোয়ার্ড।   তার খেলায় অনেকটাই পেলের ছোঁয়া আছে। তাই ফুটবল প্রেমীরা তাকে ‘সাদা পেলে’ বলেই ডাকতেন।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad