ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ফুটবল

‘প্রহসনের পুরস্কার’ বলে কীর্তিমানদের অসম্মান করেছেন সালাউদ্দিন: বিএসপিএ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
‘প্রহসনের পুরস্কার’ বলে কীর্তিমানদের অসম্মান করেছেন সালাউদ্দিন: বিএসপিএ

বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) ৬০ বছর পূর্তিতে সম্মাননা দেওয়ার জন্য বাংলাদেশের ইতিহাসের সেরা ১০ ক্রীড়াবিদকে বাছাই করা হয়েছিল। নিরপেক্ষ বাছাই প্রক্রিয়া শেষে বাংলাদেশের সেরা ক্রীড়াবিদ হিসেবে নির্বাচিত হন সাকিব আল হাসান।

দ্বিতীয় সেরা ক্রীড়াবিদ নির্বাচিত হন কাজী সালাউদ্দিন।  

গত ৩০ ডিসেম্বর সোনারগাঁও হেটেলে আয়োজিত বিএসপিএ-এর হীরক জয়ন্তী অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে কাজী সালাউদ্দিন ‘দ্বিতীয় সেরা’র পুরস্কার গ্রহণ করেছিলেন। তখন এ নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখাননি বাফুফের বর্তমান সভাপতি ।

পরের দিন শনিবার বাফুফের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কাজী সালাউদ্দিন ‘দ্বিতীয় সেরা’র পুরস্কার প্রত্যাখ্যান করেন। পাশাপাশি ক্রীড়া লেখক সমিতির কার্যালয়ে সালাউদ্দিন তার ক্রেস্ট ও পুরস্কারের অর্থ ফেরত পাঠান।  

আজ (১ জানুয়ারি) রোববার এ বিষয়ে বিবৃতি দিয়েছে দেশের ক্রীড়া সাংবাদিকদের প্রাচীন সংগঠনটি। সাধারণ সম্পাদক সামন হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাফুফের চিঠিতে এটাকে ‘প্রহসনের পুরস্কার’ বলা হয়েছে, যা খুবই দুর্ভাগ্যজনক। প্রথমত, বাফুফের কোনো অংশ নয় এটি। দ্বিতীয়ত, ‘প্রহসনের পুরস্কার’ বললে বাকি পুরস্কারপ্রাপ্ত কীর্তিমানদের অসম্মান করা হয়।

ক্রীড়া লেখক সমিতি সম্মান জানিয়েছে সাবেক ফুটবল সুপারস্টার কাজী সালাউদ্দিনকে। ব্যক্তির পুরস্কার কী করে বাফুফের নির্বাহী কমিটির বিষয় হয়ে ওঠে ক্রীড়া লেখক সমিতি তাদের বিবৃতিতে এমন প্রশ্নও রেখেছে।  

১৯৬২ সালে প্রতিষ্ঠিত সংগঠনটি দুদিন আগে ৬০ বছর পূর্তি পালন করেছে। ক্রীড়া লেখক ও সাংবাদিকদের এই সংগঠনটি ১৯৬৪ সাল থেকে বর্ষসেরা ক্রীড়া পুরস্কার দিয়ে আসছে। ক্রীড়াঙ্গনে এই সংগঠনই সর্বপ্রথম ক্রীড়াবিদদের সম্মাননা চালু করে। এই সংগঠনই প্রথম বাংলাদেশের সেরা দশ ক্রীড়াবিদ বাছাই করেছে। ক্রীড়া লেখক সমিতি খুব আধুনিক, সুন্দর ও স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে সেরাদের বাছাই করেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সালাউদ্দিনের এমন আচরণে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। অনেকেই প্রশ্ন তুলছেন ব্যক্তি সালাউদ্দিনের পুরস্কার কেন বাফুফের কার্যনিবাহী কমিটির আলোচন্য বিষয় হবে। কেন ব্যক্তি সালাউদ্দিনের পুরস্কার প্রত্যাখানের বিষয়ে বাফুফে সিদ্ধান্ত নেবে? 

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।