ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মার্তিনেসের বিশ্বকাপ পদক পাহারায় ২৪ লাখ টাকা দামের কুকুর! 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
মার্তিনেসের বিশ্বকাপ পদক পাহারায় ২৪ লাখ টাকা দামের কুকুর! 

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার শিরোপা জয়ের অন্যতম প্রধান নায়ক এমিলিয়ানো মার্তিনেস। ফ্রান্সের বিপক্ষে রোমাঞ্চকর ফাইনালের টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে আলবিসেলেস্তেদের উৎসবের শুরুটা করেন এই অ্যাস্টন ভিলা গোলরক্ষক।

জিতে নেন বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার 'গোল্ডেন গ্লাভ'। এছাড়া দলের বাকিদের মতো তার গলায়ও শোভা পায় চ্যাম্পিয়ন দলের মেডেল।  

২০২২ বিশ্বকাপে পাওয়া সব পুরস্কার যেন সুরক্ষিত থাকে, তাই বেশ মোটা অঙ্কের অর্থ খরচ করেছেন মার্তিনেস। আর পাহারার মূল দায়িত্বটা তিনি দিয়েছেন বেলজিয়ান মালিনয়েজ জাতের একটি কুকুরকে। স্প্যানিশ সংবাদমাধ্যম 'মার্কা' জানিয়েছে, বিশেষ প্রজাতির কুকুরটি কিনতে ২০ হাজার পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ লাখ টাকা ব্যয় করেছেন আর্জেন্টাইন গোলরক্ষক। তবে শুধু বিশ্বকাপে জেতা পুরস্কার নয়, মার্তিনেসের স্ত্রী-সন্তানদের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বেও থাকবে কুকুরটি।

জানা গেছে, ‘এলিট প্রটেকশন ডগ’ নামে একটি সংস্থা থেকে প্রশিক্ষিত এই পাহারাদার কুকুরটি কিনেছেন মার্তিনেস। বেলজিয়ান মালিনয়েজ জাতের কুকুরটির যেমন কর্মক্ষমতা, তেমনই বুদ্ধি। ভীষণ ক্ষিপ্র, শক্তিশালী এবং প্রভুভক্ত এই জাতের কুকুর জঙ্গি দমন এবং সন্ত্রাস বিরোধী লড়াইয়ে প্রথম সারির প্রশিক্ষিত বিশেষ বাহিনীর পছন্দ। জঙ্গী সংগঠন আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন এবং আইএস (ইসলামিক স্ট্যাটস)- এর আবু বকর আর বাগদাদির ডেরাও খুঁজে বের করতে সহায়তা করেছিল এই বেলজিয়ান মালিনয়েজ।  

বিশ্বকাপের গোল্ডেন গ্লাভ হাতে বিতর্কিত অঙ্গভঙ্গির কারণে সমালোচিত হয়েছিলেন মার্তিনেস। এরপর আর্জেন্টিনায় ফিরে ছাদখোলা বাসে সমর্থকদের সঙ্গে উদযাপন করার সময়ও ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে ঠাট্টা করে বিতর্কে জড়ান তিনি। তবে, বিশ্বকাপ জেতার উদযাপন, বড়দিন ও বর্ষবরণ শেষে এরইমধ্যে প্রিমিয়ার লিগের ক্লাব অ্যাস্টন ভিলায় ফিরে গেছেন তিনি। আর সেখানে গিয়েই তিনি কিনে নিয়েছেন ওই বেলজিয়ান মালিনয়েজ জাতের কুকুর।  

অ্যাস্টন ভিলা তারকা মার্তিনেস বাস করেন পশ্চিম মিডল্যান্ডে। সেখানে একটি বিলাসবহুল প্রাসাদে তিনি ছাড়াও থাকেন তার স্ত্রী আমান্ডা, ছেলে সান্তি এবং মেয়ে এভা। সেই সঙ্গে এবার যোগ হয়েছে বিশ্বকাপ পদক ও গোল্ডেন গ্লাভ। পরিবার ও দুই পদকের সুরক্ষার জন্যই প্রশিক্ষিত কুকুরটি কিনেছেন মার্তিনেস। তবে ক্রীড়া তারকাদের আরও অনেকের কাছেই রয়েছে এই জাতের কুকুর। টটেনহামের ফরাসি গোলরক্ষক হুগো লরিস, চেলসির ইংলিশ ডিফেন্ডার অ্যাশলে কোল, বক্সিং তারকা টাইসন ফিউরির কাছেও আছে বেলজিয়ান মালিনয়েজ।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।