ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এখনও চ্যাম্পিয়নস লিগ শেষ হয়নি রোনালদোর!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৩
এখনও চ্যাম্পিয়নস লিগ শেষ হয়নি রোনালদোর!

ইউরোপীয় ক্লাব ফুটবল ছেড়ে সৌদি আরবের লিগে খেলতে যাওয়ায় অনেকে ধরেই নিয়েছেন, রোনালদোর ক্যারিয়ার শেষ। বিশেষ করে চ্যাম্পিয়নস লিগ, যেখানে সবচেয়ে বড় তারকা এই পর্তুগিজ উইঙ্গার; সেখানে হয়তো তাকে আর না-ও দেখা যেতে পারে বলে ভাবা হচ্ছে।

কিন্তু বাস্তবতা মোটেই তেমন নয়।

ইউরোপের শীর্ষ ক্লাবগুলো থেকে কোনো প্রস্তাব না পাওয়ায় গত সপ্তাহে সৌদি আরবের ক্লাব আল নাসেরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন রোনালদো। ২০২৫ সাল পর্যন্ত তিনি এই ক্লাবের হয়েই খেলবেন। তবে চুক্তিতে একটি শর্ত রাখা হয়েছে। ওই শর্ত অনুযায়ী চ্যাম্পিয়নস লিগ খেলার সুযোগ পাবেন রোনালদো। কীভাবে? 

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসলের মালিকানায় থাকা সৌদি অ্যারাবিয়ান পাবলিক ইনভেস্টেমেন্ট ফান্ডের আরেক ক্লাব আল নাসের। একই মালিকানায় থাকায় রোনালদোকে ধারে নিউক্যাসলে পাঠানো সম্ভব। এজন্য অবশ্য নিউক্যাসলকে চ্যাম্পিয়নস লিগে কোয়ালিফাই করতে হবে। কিন্তু 'ইএসপিএন' ক্লাবটির এক সূত্র ধরে জানিয়েছে, এ ধরনের কোনো শর্ত নাকি চুক্তিতে নেই।

নিউক্যাসলের ইউরোপীয় শীর্ষ প্রতিযোগিতায় খেলার সম্ভাবনা তাদের এখন পর্যন্ত বেশ ভালোভাবেই আছে। কারণ ১৭ ম্যাচ শেষে লিগের পয়েন্ট টেবিলে তাদের অবস্থান তিনে। ৯ জয় ও ৭ ড্রয়ে তাদের পয়েন্ট ৩৪। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে মাত্র ২ পয়েন্ট পিছিয়ে তারা। অবশ্য সিটি এক ম্যাচ কম খেলেছে।  

প্রিমিয়ার লিগে মৌসুমের শীর্ষ চার দল সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলতে পারে। নিউক্যাসল দারুণভাবে মৌসুমের প্রায় অর্ধেকটা কাটিয়ে দিয়েছে। ফলে পরেরবার চ্যাম্পিয়নস লিগ খেলার স্বপ্ন পূরণ হতে পারে রোনালদোর। রিয়াল মাদ্রিদের এই সাবেক তারকার ঝুলিতে আছে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে বেশি গোলের (১৪০) রেকর্ড। এই রেকর্ড ভাঙতে বাকিদের বেশ সময় লাগবে। কারণ দ্বিতীয় স্থানে থাকা লিওনেল মেসির ঝুলিতে আছে ১২৯ গোল।  

এদিকে আল নাসের আজ নিজেদের মাঠ মারসুল পার্ক স্টেডিয়ামে আজ রোনালদোকে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় হাজারও ভক্তের সামনে পরিচয় করিয়ে দেবে। ব্যক্তিগত বিমানে করে পুরো পরিবার নিয়েই সৌদি আরবে গিয়েছেন রোনালদো। এমনকি ব্যক্তিগত নিরাপত্তা-কর্মীদেরও সঙ্গে নিয়েছেন তিনি। বিমানবন্দরে তাকে ফুলেল অভ্যর্থনা জানায় আল নাসের ক্লাব। সৌদি আরবে আপাতত এক বিলাসবহুল হোটেলেই থাকবেন এই ফরোয়ার্ড।

২১৩ মিলিয়ন ডলারের বার্ষিক পারিশ্রমিকে আল নাসেরের সঙ্গে ২ বছরের চুক্তি করেন রোনালদো। যার ফলে ৩৭ বছর বয়সেও সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলারে পরিণত হন পাঁচবারের ব্যালন ডি'অর ও সমানসংখ্যক চ্যাম্পিয়নস লিগ জয়ী।

কাতার বিশ্বকাপের আগেই ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে রোনালদোর সম্পর্কের অবনতি হয়। চলতি মৌসুমে এক গোল করেছিলেন তিনি। ম্যাচের বেশিরভাগ সময়ই বেঞ্চে কেটেছে তার। তাই কোচের ওপর ক্ষুব্ধ হয়ে রেড ডেভিলদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন তিনি। পরে পর্তুগালের হয়ে বিশ্বকাপে কেবল একটি গোল করেছিলেন পেনাল্টি থেকে। বিশ্বকাপ শেষেই নাম লেখান আল নাসেরে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad