ঢাকা, শুক্রবার, ১৩ আশ্বিন ১৪৩০, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪ রবিউল আউয়াল ১৪৪৫

ফুটবল

‘২০২২ সালের সেরা খেলোয়াড় মেসি’ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
‘২০২২ সালের সেরা খেলোয়াড় মেসি’ 

বিশ্বকাপ জেতার পর হয়তো আর কোনো চাওয়া নেই লিওনেল মেসির। কিন্তু একের পর এক পুরস্কার ঠিকই ঠাঁই করে নিচ্ছে তার ট্রফি শো-কেসে।

এবার ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান ভিত্তিক ফেডারেশন (আইএফএফএইচএস) তাকে নির্বাচিত করলো ২০২২ সালের সেরা খেলোয়াড় হিসেবে।  

১৯৮৮ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। তবে ১৯৯১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ফিফার সঙ্গে যুক্ত ছিল তারা। কিন্তু ২০২০ সাল থেকে  আবার আলাদাভাবে পুরস্কারটি দেওয়ার প্রথা চালু করে সংগঠন। ২০২০ সালের পর ২০২১-এও সেরা খেলোয়াড় নির্বাচিত হন রবের্ত লেভানদোভস্কি। তবে এবার তা উঠল মেসির হাতে।  

২৭৫ ভোট নিয়ে পুরস্কার পাওয়ার তালিকায় শীর্ষে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। পেছনে ফেলেছেন কিলিয়ান এমবাপ্পে (৩৫ ভোট), করিম বেনজেমা (৩০) , লুকা মদ্রিচ (১৫) ও আরলিং হালান্ডকে (৫)।

২০২২ সালে দুর্দান্ত এক বছর কাটিয়েছেন মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৫১ ম্যাচে ৩৫ টি গোলের পাশাপাশি ৩০ টি অ্যাসিস্ট করেছেন তিনি। প্রতি ৬৯ মিনিটে একটি করে গোলে অবদান রেখেছেন এই ফরোয়ার্ড। এই পারফরম্যান্সে পিএসজির হয়ে লিগ ওয়ান জিতেছেন এবং বছরের শেষ দিকে বিশ্বকাপ জিতে ক্যারিয়ারে সবচেয়ে বড় অর্জনের দেখা পেয়েছেন তিনি। কাতার বিশ্বকাপে সাত গোল ও তিন অ্যাসিস্টের করায় গোল্ডেন বলের পুরস্কারটাও তার হাতে উঠে।

এদিকে আইএফএফএইচএস আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও পেয়েছেন মেসি। ক্লাব ও আন্তর্জাতিক মিলিয়ে সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পে এবং সেরা গোলকিপার হয়েছেন রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa