ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ফুটবল

বর্ণবাদের শিকার হয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন উমতিতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
বর্ণবাদের শিকার হয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন উমতিতি

ফুটবলে বর্ণবাদ কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এটি বন্ধে পদক্ষেপও কম নেয়টি ফিফা।

তারপরও থামছে না। এবার বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন বার্সেলোনা থেকে ধারে ইতালিয়ান ক্লাব লেসে পাড়ি জমানো সামুয়েল উমতিতি। তার সঙ্গে ছিলেন লামিক ব্যান্ডারও।

ইতালীয় সংবাদপত্র লা গাজ্জেত্তা দেল্লো স্পোর্ত জানিয়েছে, সিরি আ’তে গত বুধবার লেস ও লাৎসিওর ম্যাচটি কয়েক মিনিটের জন্য বন্ধ রাখা হয়। ওই সময়ে স্টেডিয়ামে বর্ণবাদী স্লোগান বন্ধের জন্য আহ্বান জানানো হয়।  

মূলত ওই ম্যাচে লাৎসিও ভক্তদের থামানোর জন্য লেসের সমর্থকরা উমিতির নাম নিয়ে স্লোগান দেয়। তখন খেলা কিছুক্ষণের জন্য থামিয়ে দেওয়া হলেও পরবর্তীতে আবার মাঠে গড়ায়। ম্যাচটিতে নিজের দল জিতলেও বর্ণবাদী আচরণের শিকার হওয়ায় কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন উমিতিতি।

এই ঘটনার পর লেসের এই দুই খেলোয়াড়কে সমর্থন জানান ফিফা সভাপতি ইনফান্তিনো। একই সঙ্গে বর্ণবাদ রুখে দিতে সবাইকে এগিয়ে আসার আহ্বানও করেন। তিনি বলেন, ‘সামুয়েল উমতিতি ও লামিক ব্যান্ডার প্রতি সংহতি জানাই- আসুন এটি উচ্চস্বরে এবং পরিষ্কার করি: বর্ণবাদকে না বলি। অধিকাংশ ভক্ত, যারা ভালো মানুষ, তারা সকল বর্ণবাদীদের চিরতরে বন্ধ করার জন্য রুখে দাঁড়ান। ’

এদিকে উমিতিতি ইনস্টাগ্রাম পোস্টে লিখেন, ‘শুধু ফুটবল, মজা, আনন্দ। বাকিগুলো মুখ্য নয়। ’

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
আরইউ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।