ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

ফুটবল

পরপারে ইতালিয়ান কিংবদন্তি জানলুকা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
পরপারে ইতালিয়ান কিংবদন্তি জানলুকা

চেলসি ও জুভেন্টাসের কিংবদন্তি ইতালিয়ান স্ট্রাইকার জানলুকা ভিয়াল্লি আর নেই। ৫৮ বছর বয়সে লন্ডন হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মারা গেছেন তিনি।

 

২০১৭ সালে জানলুকার অগ্ন্যাশয়ে ক্যানসার ধরা পড়ে। তবে চিকিৎসা শেষে ২০২০ সালের এপ্রিলে চিকিৎসকরা তাকে 'পুরোপুরি সুস্থ' বলে ঘোষণা দেন। কিন্তু ২০২১ সালে ফের তার শরীরে ক্যানসারের উপস্থিতি পাওয়া যায়। এরপর ইতালি জাতীয় দলের দায়িত্ব থেকে সাময়িকভাবে ছুটি নেন তিনি।  

সাম্পাদোরিয়ায় যোগ দেওয়ার এক বছর পর ১৯৮৫ সালে জাতীয় দলে অভিষেক হয় জানলুকার। এরপর ইতালির জার্সিতে ৫৯ ম্যাচ মাঠে নেমেছিলেন তিনি। টানা ৮ মৌসুম সাম্পাদোরিয়ার জার্সিতে একবার সিরি আ' এবং ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ জেতার স্বাদ পেয়েছিলেন ওই সময়ের প্রথমসারির তারকা ফুটবলার।

১৯৯২ মৌসুমে সাম্পাদোরিয়ার ইউরোপিয়ান কাপের ফাইনালে ওঠার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন জানলুকা। তবে সেবার ফাইনালে আয়াক্সের কাছে হেরে যায় ইতালিয়ান ক্লাবটি। এরপর সেসময়ের রেকর্ড ট্রান্সফার ফি ১২ মিলিয়ন পাউন্ডে জুভেন্টাসে যোগ দেন জানলুকা।  

'তুরিনের বুড়ি'দের হয়ে চার মৌসুমে একবার করে চ্যাম্পিয়নস লিগ, উয়েফা কাপ এবং সিরি আ'র শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন জানলুকা। ১৯৯৬ সালে ফ্রি ট্রান্সফারে চেলসিতে যোগ দেন তিনি। ১৯৯৮ সালে তিনি এই ক্লাবের খেলোয়াড় কাম কোচ হিসেবে নিয়োগ পান। জানলুকা ছিলেন প্রথম ইতালিয়ান যিনি প্রিমিয়ার লিগে কোচিং করিয়েছেন।  

ডাচ কিংবদন্তি রুড খুলিতকে বরখাস্ত করার পর চেলসির কোচের দায়িত্ব পান জানলুকা এবং তার অধীনে ব্লুজরা লিগ কাপ, উয়ফা কাপ উইনার্স কাপ এবং উয়েফা সুপার কাপ ঘরে তোলে। কিন্তু চেলসিকে ২০০০ এফএ কাপের শিরোপা জেতানোর পরও পরের মৌসুমে বাজে শুরুর কারণে বরখাস্ত করা হয় তাকে। ২০০১-০২ মৌসুমে ওই সময়ের দ্বিতীয় বিভাগের ক্লাব ওয়াটফোর্ডের দায়িত্ব নিলেও দলের ব্যর্থতায় চাকরি খোয়ান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।