ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

ফুটবল

২০২৬ বিশ্বকাপেও ফ্রান্সের কোচ থাকছেন দেশম 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৩
২০২৬ বিশ্বকাপেও ফ্রান্সের কোচ থাকছেন দেশম 

২০২২ কাতার বিশ্বকাপের পর ফ্রান্স জাতীয় দলের পরবর্তী কোচ হিসেবে জিনেদিন জিদানের নাম উচ্চারিত হচ্ছিল বেশ জোরেশোরেই। কিন্তু আপাতত ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ককে এই দায়িত্বে দেখা যাচ্ছে না।

কারণ পরের বিশ্বকাপেও ফরাসিদের কোচ হিসেবে থাকছেন দিদিয়ের দেশম।

আজ শনিবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে দেশমের চুক্তি নবায়নের ব্যাপারটি নিশ্চিত করেছে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন। চুক্তি অনুযায়ী ২০২৬ সালের জুন পর্যন্ত জাতীয় দলের দায়িত্ব পালন করবেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী কোচ; যে বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়।

২০১২ সালের ৯ জুন দায়িত্ব নেওয়ার পর প্রায় ১৪ বছর ধরে ফ্রান্সের দায়িত্ব সামলাচ্ছেন দেশম। তার অধীনে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল ফরাসিরা। এরপর ২০২২ বিশ্বকাপের রানার্স-আপ হয় তারা। এছাড়া তার অধীনেই স্পেনকে হারিয়ে ২০২১ উয়েফা ন্যাশন্স লিগের শিরোপাও জিতেছিল ফ্রান্স।  

দেশমের অধীনে ১৩৯ ম্যাচ খেলে রেকর্ড ৮৯টিতে জয় পায় ফ্রান্স; ড্র ২৮টিতে এবং হার ২২ ম্যাচে। এ সময়ে ২৭৯ গোল হজমের পাশাপাশি ১১৯ গোল হজম করে তারা।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।