ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

ফুটবল

জাতীয় দল থেকে অবসর নিলেন হুগো লরিস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
জাতীয় দল থেকে অবসর নিলেন হুগো লরিস

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন বিশ্ব জয়ী ফ্রান্স অধিনায়ক হুগো লরিস। তার নেতৃত্বে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স।

কাতার বিশ্বকাপ ফাইনালেও উঠেছিল দল। রুদ্ধশ্বাস ম্যাচে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হারে তারা। দেশের হয়ে রেকর্ড সংখ্যক ম্যাচ খেলেছেন তিনি। কাতার বিশ্বকাপের সময়ই ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়েন। ফরাসি সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবলে অবসরের ঘোষণা করেন লরিস।  

ফরাসি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানোর কথা বলেছেন লরিস। বিশ্বকাপ এখন অতীত। সামনে ইউরো কাপ। এদিকে দিদিয়ের দেশমের সঙ্গে চুক্তি নবায়ন করেছে ফরাসি ফুটবল সংস্থা। তার হাতেই ফ্রান্সের জাতীয় ফুটবল দলের নিয়ন্ত্রণ। লরিস সাক্ষাৎকারে বলেছেন, ‘ইউরোর বাছাই পর্বের খেলা শুরু হবে আর কয়েকমাস পরেই। এটাই অবসর নেওয়ার সেরা সময়। ’ নতুনদের সুযোগ দিতেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন লরিস।  

২০০৮ সালে অভিষেক হয়েছিল লরিসের। উরুগুয়ের বিরুদ্ধে দেশের গোলবার আগলানোর দায়িত্ব ছিল তার উপর। ফ্রান্সের হয়ে লরিস খেলেন ১৪৫টি ম্যাচ। ১২১টি ম্যাচে ফ্রান্সকে নেতৃত্ব দেন।  
দেশের হয়ে সাতটি বড় টুর্নামেন্ট খেলেছেন লরিস। ২০১৬ ইউরো কাপ ফাইনালে পর্তুগালের কাছে হারে ফ্রান্স। বছর দুয়েক পর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে লরিসের নেতৃত্বে চ্যাম্পিয়ন। লরিস বলেছেন, ‘একটা সময় সরে যেতে হয়। বরাবরই একটা কথা বলে আসছি, ফ্রান্স ফুটবল দল কোনও ব্যক্তিকেন্দ্রিক নয়। আমার জায়গা নেওয়ার জন্য একজন গোলকিপার (মাইনান) প্রস্তুত রয়েছে। নিজের জন্যও একটু সময় প্রয়োজন। পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চাই। দীর্ঘ ১৪ বছরের বেশি সময় জাতীয় দলে খেলতে পেরেছি, এটা সহজ বিষয় নয়। মানসিক ভাবে অনেক চাপেরও। আশা করি, ক্লাব ফুটবলে আরও কয়েক বছর দক্ষতার সঙ্গে খেলতে পারব। ’

পরিবারকে আরও বেশি সময় দিতে চান লরিস। ক্লাব ফুটবল তিনি খেলে যাবেন আরও কয়েকবছর। ফ্রান্সের হয়ে দীর্ঘ ১৪ বছরের পথচলা শেষ হয়ে গেল লরিসের। দীর্ঘদিনের গোলকিপার লরিসকে ছাড়াই এবার এগিয়ে যেতে হবে ফরাসি ফুটবলকে। উল্লেখ্য, ইউরোর যোগ্যতা পর্বে আগামী ২৪ মার্চ নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ ফ্রান্সের। দিদিয়ের দেশমের চোখ এখন সেদিকেই।  

বাংলাদেশ সময়:
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।