ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাবরেরার চুক্তির মেয়াদ বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
কাবরেরার চুক্তির মেয়াদ বাড়লো

অবশেষে গুঞ্জনই সত্যি হলো। স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা ছিল।

আগেই ইঙ্গিত মিলেছিল ৩৮ বছর বয়সী কোচের মেয়াদ বাড়তে পারে। হলোও তেমনটাই।  আনুষ্ঠানিকভাবেই জাতীয় দলের প্রধান কোচ হিসেবে আরও এক বছরের জন্য তার সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

বুধবার ক্যাবরেরার সঙ্গে চুক্তি বাড়ানো হয়েছে বলে ঘোষণা দিয়েছেন বাফুফের সহসভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। নতুন চুক্তি অনুযায়ী, কাবরেরা ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন।

এক ভিডিওবার্তায় কাজী নাবিল আহমদে বলেছেন, ‘কাবরেরা এক বছর ধরে বাংলাদেশ ফুটবলের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তার সঙ্গে আলোচনা করে আমাদের ন্যাশনাল টিমস কমিটি সিদ্ধান্ত নেয় এক বছর চুক্তি বাড়াতে। তার কাছে আমরা একটা চুক্তিপত্র পাঠিয়েছিলাম। আমাদের উভয়পক্ষের সেই চুক্তিতে সই করা হয়ে গেছে। কোচও বাংলাদেশে চলে এসেছেন। ’

‘এ বছর আমাদের যে কাজগুলো আছে, গত বছরের আলোকে আমাদের কাজগুলোর ধারাবাহিকতা বজায় থাকবে। এ বছর আমাদের অনেকগুলো গুরুত্বপূর্ণ খেলা আছে। বিভিন্ন বাছাই আছে, ফিফা উইন্ডোতে খেলা আছে। অনূর্ধ্ব-২৩ দলের ও যুব দলের খেলা আছে। চলমান প্রিমিয়ার লিগ ও ফেডারেশনের কাপের সাথে আমাদের জাতীয় দলের কার্যক্রমও অব্যাহত রাখতে পারবো। ’

নতুন চুক্তির ব্যাপারে স্প্যানিশ কোচ কাবরেরা এক ভিডিওবার্তায় বলেছেন, ‘আমি বাংলাদেশের সঙ্গে আরো এক বছরের চুক্তি করেছি। আমি খুব খুশি। এটা আমার জন্য খুব আনন্দের। আমি বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন, ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ও টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলিকে ধন্যবাদ জানাই আবার সুযোগ দেওয়ার জন্য। নতুন বছরে আমাদের প্রথম অ্যাসাইনমেন্ট হবে মার্চে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ। আমরা ওই সময় দেশে দুটি ফ্রেন্ডলি ম্যাচ খেলবো। ’

২০২২ সালের শুরুর দিকে কাবরেরাকে জাতীয় দলের কোচ করা হয়েছিল। প্রথমবারের মতো এই স্প্যানিশ কোচ কোনও জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন সেই সময়। তার অধীনে বাংলাদেশ দল ৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। এর মধ্যে ৫টিতে হার, দুটিতে ড্র ও একটি ম্যাচ জেতার রেকর্ড আছে।  

৩৭ বছর বয়সী কাবরেরার আগে কোনও জাতীয় দলের কোচ পদে কাজ করার অভিজ্ঞতা ছিল না। এমনকি কোনও ক্লাব দলের হেড কোচও ছিলেন না! এই অঞ্চলে একসময় শুধু ভারতের আই-লিগের দল স্পোর্টিং দ্য গোয়াতে সহকারী কোচ ছিলেন। তবে উয়েফা প্রো লাইসেন্সধারী এই কোচের বিভিন্ন ক্লাবের একাডেমি পরিচালনা ও টেকনিক্যাল ডিরেক্টর পদে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে লা লিগার ক্লাব দেপোর্তিভো আলাভেসের একাডেমি কোচ, লা লিগা স্কুল ও বার্সেলোনা ভার্জিনিয়া স্কুল শাখার একাডেমিসহ এই স্তরের অন্য ক্লাবে টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।