ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ উদযাপনে আর্জেন্টিনার ‘বাড়াবাড়ি’, অভিযোগ তদন্তে ফিফা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
বিশ্বকাপ উদযাপনে আর্জেন্টিনার ‘বাড়াবাড়ি’, অভিযোগ তদন্তে ফিফা

কাতারে বিশ্বকাপ শিরোপা জেতার পর আর্জেন্টিনা দল উদযাপন করতে গিয়ে 'বাড়াবাড়ি' করেছে বলে অভিযোগ উঠেছে। এবার সেই অভিযোগের তদন্তে নামছে ফিফা।

 

গত ১৮ ডিসেম্বর কাতারের লুসাইল স্টেডিয়ামের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়নের মুকুট পরে আর্জেন্টিনা। ৩৬ বছরের শিরোপা খরা ঘোচানোর পর স্বাভাবিকভাবেই উৎসবের মেজাজে ছিল আলবিসেলেস্তেরা। কিন্তু সেই উৎসব করতে গিয়েই 'বাড়াবাড়ি'র অভিযোগ উঠে তাদের বিরুদ্ধে।  

ফাইনালের পর পুরস্কার বিতরণী মঞ্চে নিজের জেতা 'গোল্ডেন গ্লাভ' হাতে আপত্তিকর উদযাপন করেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। এরপর ড্রেসিংরুমে গিয়ে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের জন্য এক মিনিট নীরবতা পালন করতে বলেন তিনি। এরপর আর্জেন্টিনায় ফিরে বিশ্বকাপ উদযাপনের সময় ‘এমবাপ্পের পুতুল’হাতে দেখা যায় অ্যাস্টন ভিলার গোলরক্ষককে।

অবশ্য মার্তিনেস একা নন, আর্জেন্টিনা দলের আরও কয়েকজন খেলোয়াড়ের বিরুদ্ধেও 'সীমা লঙঘন'- এর অভিযোগ রয়েছে। এর মধ্যে রেফারির সমালোচনা করে বিতর্কের জন্ম দিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিও। এবার আর্জেন্টিনা দলের এমন ‘আক্রমণাত্মক আচরণ’-এর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ফিফা। মেসিবাহিনী 'ফেয়ার প্লের নীতিমালা লঙ্ঘন’ এবং ‘খেলোয়াড় ও অফিশিয়ালদের বাজে আচরণ’সম্পর্কিত বিধিমালা ভেঙেছে- এমন অভিযোগে ডিসিপ্লিনারি বিধির ১১ ও ১২তম ধারায় তদন্ত শুরু করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়শনের (এএফএ) বিরুদ্ধেও তদন্ত করবে ফিফা। আর্জেন্টাইন বোর্ডের বিরুদ্ধে মিডিয়া ও মার্কেটিং নীতিমালা ভঙ্গের অভিযোগ রয়েছে। এজন্য ফিফার মার্কেটিং নীতিমালার ৪৪ ধারায় তদন্ত করা হবে। তবে এই সময়ের মধ্যে নিজেদের জবাব ফিফার কাছে লিখিত আকারে জমা দিতে পারবে আর্জেন্টিনা।  

আর্জেন্টিনা ছাড়াও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করবে ফিফা। ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়া ক্রোয়াটদের বিরুদ্ধে 'বৈষম্য' এবং 'নিরাপত্তা বিধি ভঙ্গের' অভিযোগ রয়েছে। দলটির সমর্থকরা কানাডার বিরুদ্ধে ম্যাচ চলাকালীন সময়ে গোলরক্ষক মিলান বোরযানকে আপত্তিকর কটূক্তি করেছিল। এ কারণে ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা।

অন্যদিকে বিশ্বকাপের গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে সমর্থকদের উগ্র আচরণ ও খেলোয়াড়রা ড্রেসিংরুমে কসোভোর পতাকা রাখায় সার্বিয়াকে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফা। সেই পতাকায় সার্বিয়ান ভাষায় লেখা ছিল, 'আমরা আত্মসমর্পণ করি না। ' কারণ কসোভোকে এখনও নিজেদের অংশ বলে মনে করে সার্বিয়া।  

এছাড়া সমর্থকদের উগ্র আচরণের কারণে মেক্সিকো এবং ইকেয়েডরকে জরিমানা করেছে ফিফা। এর মধ্যে মেক্সিকোকে ১ লাখা সুইস ফ্রাঁ জরিমানার পাশাপাশি একটি হোম ম্যাচ দর্শকবিহীন স্টেডিয়ামে খেলতে হবে। আর ইকুয়েডরকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানার পাশাপাশি এক ম্যাচ সমর্থক ছাড়াই মাঠে নামতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।