ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

ফুটবল

সাফের সেমিফাইনালে চোখ কাবরেরার

সিনিয়র করসেপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মে ১৭, ২০২৩
সাফের সেমিফাইনালে চোখ কাবরেরার

আট দল নিয়ে হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার বাইরে এবার দুটি (কুয়েত, লেবানন) আমন্ত্রিত দল এতে অংশ নিচ্ছে।

ফলে এবারের সাফ আগের চেয়ে বেশি চ্যালেঞ্জিং হবে। তবে কঠিন প্রতিদ্বন্দ্বিতার কথা মাথায় রেখেই বাংলাদেশকে সেমিফাইনালে দেখতে চান কোচ হাভিয়ের কাবরেরা।

আজ ২০২৩ সাফের ড্র সম্পন্ন হয়েছে। ড্রয়ে বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ লেবানন, ভুটান ও মালদ্বীপ। ‘এ’ গ্রুপে স্বাগতিক ভারতের সঙ্গে আছে কুয়েত, নেপাল ও পাকিস্তান।

এবারের সাফের দলগুলোর মধ্যে ফিফা র‍্যাংকিংয়ের দিক থেকে সবচেয়ে শক্তিশালী দল লেবানন (৯৯তম)। ‘বি’ গ্রুপের বাকি তিন দলের মধ্যে মালদ্বীপ ১৫৪তম, ভুটান ১৮৫তম ও বাংলাদেশ ১৯২তম। এই গ্রুপটি বেশ চ্যালেঞ্জিং বলে মনে করেন কারবেরা, ‘আমরা যেমনটা ভেবেছিলাম দুটি গ্রুপই বেশ কঠিন হয়েছে। সর্বোচ্চ র‍্যাংকিংধারী লেবানন আমাদের গ্রুপে রয়েছে। তবে আমাদের মনোভাব ইতিবাচক। আমরা বিশ্বাস করি আমাদের যেমন খেলা প্রয়োজন তেমনটা খেলতে পারলে লক্ষ্য পূরণের সুযোগ আছে। ’

প্রায় দেড় দশক সাফের গ্রুপ পর্ব পার করতে পারেনি বাংলাদেশ। এবার সেই খরা কাটিয়ে সেমিফাইনালে খেলার লক্ষ্য নিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন কাবরেরা। তিনি বলেন, ‘আমরা ম্যাচ বাই ম্যাচ ভালো খেলে এগিয়ে যেতে চাই। আমাদের লক্ষ্য সেমিফাইনালে খেলা। আমরা বিশ্বাস করি যে লক্ষ্য রয়েছে তা আমরা পূরণ করতে পারবো। ’

‘আমরা বিশ্বাস করি প্রতিটি প্রতিপক্ষের বিপক্ষে আমরা কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবো। নিজেদের সেরাটা দিতে পারলে ভালো ফল করা সম্ভব। আমাদের যে মানের দল রয়েছে সেই মান অনুযায়ী পারফরম্যান্স করতে পারলে সেমিফাইনালে জন্য লড়াই করা সম্ভব,’ যোগ করেন কাবরেরা।

আগামী ৪ জুন ঢাকায় বসুন্ধরা কিংস অ্যারেনায় প্রস্তুতি শুরু করবেন কাবরেরা। এরপর কম্বোডিয়া গিয়ে ১৫ জুন একটি প্রস্তুতি ম্যাচ খেলে সেখান থেকে ব্যাঙ্গালোর যাবে দল।  

ইতোমধ্যে ৩৫ জনের প্রাথমিক দল দিয়েছেন কাবরেরা। ২৭ জনের চূড়ান্ত দল এখান থেকেই বেছে নেওয়া হবে বলে জানালেন তিনি, ‘৩৫ জনের যে স্কোয়াড দেয়া হয়েছে সেখানে পরিবর্তনের কোনো সুযোগ নেই। সেখান থেকেই ২৭ জন নিয়ে ক্যাম্প এবং ২৩ জন নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়া হবে। ’

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।