ঢাকা, বৃহস্পতিবার, ২২ অগ্রহায়ণ ১৪৩০, ০৭ ডিসেম্বর ২০২৩, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪৫

ফুটবল

শক্তিশালী চীনকে রুখে দিল বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
শক্তিশালী চীনকে রুখে দিল বাংলাদেশ

২০২৩ এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে আগের দুই ম্যাচে ভালো খেলেও হেরেছে বাংলাদেশ। মিয়ানমার ও ভারতের কাছে হেরে যাওয়ায় বিদায়ও নিশ্চিত হয়েছে তাদের।

 তবে আজ গ্রুপ পর্বের ম্যাচে শক্তিশালী চীনকে রুখে দিয়েছে বাংলাদেশ। ম্যাচটি গোলশূন্য ড্রয়ে শেষ হয়েছে।

প্রথম ম্যাচে মিয়ানমারের কাছে আত্মঘাতী গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে পরাজয় বিতর্কিত পেনাল্টি গোলে। দুই ম্যাচ হারের পরই এশিয়ান গেমস থেকে বিদায় নিশ্চিত হয়েছিল বাংলাদেশের। হারলেও খেলোয়াড়দের পারফরম্যান্সে খুশি ছিলেন বাংলাদেশ অলিম্পিক দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। তিনি চেয়েছিলেন শেষ ম্যাচে যেন তার দল স্বাগতিক চীনের বিপক্ষেও ভালো ফুটবল খেলে। তবে বাংলাদেশ শেষ ম্যাচে এতটা ভালো খেলবে হয়তো কাবরেরা নিজেও ভাবতে পারেননি।  

ফিফা র‍্যাংকিংয়ে চীন রয়েছে ৮২তম স্থানে, আর বাংলাদেশ ১৮৯তম। যদিও এশিয়ান গেমসে খেলে মূলত অনূর্ধ্ব-২৩ দল। র‍্যাংকিংয়ে ব্যবধান অনেক থাকলেও লাল-সবুজ দল চোখে চোখ রেখে খেলেছে। সুযোগ পেলে আক্রমণে গেছে। আবার স্বাগতিকদের ঝড়ও সামাল দিয়েছে। একাধিক গোলের সুযোগ মিস না হলে ফলাফল ভিন্ন হতে পারতো।

এশিয়ান গেমস ফুটবলে এর আগে দুইবার চীনের বিপক্ষে খেলে দুইবারই হেরেছিল বাংলাদেশ। ১৯৮২ সালে দিল্লি এশিয়াডে হার ছিল ১-০ গোলে। তখন খেলতো জাতীয় দল। এরপর ২০০২ সালে বুসান এশিয়াড থেকে শুরু হয় অনূর্ধ্ব-২৩ দলের খেলা। তিনজন সিনিয়র (২৩ বছরের বেশি বয়সী) খেলানো যায়। ওইবার বাংলাদেশ বুসানে চীনের কাছে হেরেছিল ৩-০ গোলে।

আজ বাংলাদেশের সঙ্গে ড্র করলেও এবারের এশিয়ান গেমসের আয়োজক চীন প্রথম দুই ম্যাচ জিতেই নিশ্চিত করেছে পরের রাউন্ড।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।