ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

ফুটবল

নতুন মোড়কে ২২ ডিসেম্বর থেকে শুরু লিগ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
নতুন মোড়কে ২২ ডিসেম্বর থেকে শুরু লিগ

সদ্যই লিগ কমিটির চেয়ারম্যান হয়েছেন বাফুফের সহ-সভাপতি এবং বসুন্ধরা কিংসের প্রেসিডেন্ট ইমরুল হাসান। দায়িত্ব নিয়েই দ্রুত নিজের কাজ শুরু করেছেন তিনি।

দু’দিনের মধ্যেই ডেকেছেন লিগ কমিটির সভা। যেখানে লিগের সূচি এবং ফরম্যাট পরিবর্তন নিয়ে আলোচনা হয়েছে।  

আগেই সিদ্ধান্ত হয়েছিল ২২ ডিসেম্বর থেকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু হবে। পূর্বনির্ধারিত সময়ই ঠিক রয়েছে। গত আসরের মতো শুক্র-শনি লিগের ম্যাচ এবং মঙ্গলবার ফেডারেশন কাপ এই ফরম্যাটই চলবে ঘরোয়া মৌসুম।  

চলতি মৌসুম আগামী জুনের মধ্যে লিগ শেষ করার আশাবাদ ব্যক্ত করেছেন ইমরুল হাসান, 'আমরা জুনের মধ্যে লিগ শেষ করব। যাতে এএফসিতে যারা খেলে তাদের খেলোয়াড় নিবন্ধনে সুবিধা হয়। ’

বসুন্ধরা কিংসের ১১ ডিসেম্বর এএফসি কাপের ম্যাচ রয়েছে। সেই ম্যাচে জিতলে আঞ্চলিক জোনাল পর্বের সেমিফাইনাল খেলবে। কিংস এশিয়ার বড় মঞ্চে খেললেও ঘরোয়া সূচি জুনের মধ্যেই শেষ করার আশাবাদ নতুন চেয়ারম্যানের।

ফরম্যাট পরিবর্তন আনার কারণ সম্পর্কে কমিটির নতুন চেয়ারম্যান বলেন, ‘সাধারণত চ্যাম্পিয়ন দল তলানির দলের সঙ্গে আগে খেলে। এভাবে দেখা যায় যে, শেষের দিকে নিচের দিকের দলগুলোর পরস্পরের সঙ্গে খেলা বাকি থাকে। এতে একে অন্যকে কিছুটা প্রভাবিত করার চেষ্টা থাকে। এজন্য আমরা এবার র‌্যানডম ফিকশ্চার করার চিন্তা করছি। ’ 

বিদ্যমান সূচি পদ্ধতিতে বাংলাদেশের ক্লাবগুলো খেলে অভ্যস্ত। নতুন ফরম্যাটে ক্লাবগুলোর সায় রয়েছে কি না এই প্রশ্নের উত্তরে চেয়ারম্যান বলেন, ‘লিগের বাইলজ, সূচির ফরম্যাট ফেডারেশন প্রণয়ন করে। এটা ফেডারেশনেরই এখতিয়ার। এরপরও আমরা ক্লাবগুলোর সঙ্গে আলোচনা করব। ’ 

প্রিমিয়ার লিগের অন্যতম দুই দল মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়নের ভেন্যু সংকট ছিল। ব্রাদার্স ফরিদপুর এবং মোহামেডান টাঙ্গাইল ভেন্যু করতে চেয়েছিল। দুই মাঠই অপ্রস্তুত থাকায় ব্রাদার্স ইউনিয়ন রাজশাহী এবং মোহামেডান ময়মনসিংহে ভেন্যু হিসেবে নিয়েছে। ফলে প্রিমিয়ার লিগের ১২ দল ছয়টি ভেন্যুতে খেলবে। প্রতিটি ভেন্যু দু’টি ক্লাবের হোম। প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগের দলবদল ২৬ ডিসেম্বর থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত চলবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে লিগ মাঠে গড়ানোর কথা।  

আগামীকাল থেকে শুরু হচ্ছে স্বাধীনতা কাপের কোয়ার্টার ফাইনাল পর্ব। আবাহনী ও শেখ জামাল উভয় দল আগামীকালের ম্যাচের ভেন্যু বদলের অনুরোধ জানিয়েছিল। সেই আবেদন আমলে নেওয়ায় আগামীকাল কোয়ার্টার ফাইনালের দুই ম্যাচই কিংস অ্যারেনায় অনুষ্ঠিত হবে। আগের সূচিতে আবাহনীর ম্যাচটি দুপুরে থাকলেও ভেন্যু পরিবর্তন হওয়ায় এখন ফ্লাডলাইটে অনুষ্ঠিত হবে আবাহনী- শেখ জামালের ম্যাচ। আর দুপুরে খেলবে রহমতগঞ্জ ও পুলিশ।  

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।