ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাবরেরার চাওয়া আগের চেয়ে আরও ভালো পারফরম্যান্স

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
কাবরেরার চাওয়া আগের চেয়ে আরও ভালো পারফরম্যান্স

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বাংলাদেশের পরবর্তী প্রতিপক্ষ ফিলিস্তিন। নতুন মিশনের আগে নিজেদের তৈরি করতে সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্প করতে যাচ্ছে বাংলাদেশ।

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম লেগের ম্যাচে লেবাননের বিপক্ষে ড্র করেছে তারা। তবে ফিলিস্তিনের বিপক্ষে লেবাননের ম্যাচের চেয়েও ভালো পারফরম্যান্স চান দলের কোচ হাভিয়ের কাবরেরা।

লেবাননের বিপক্ষে পিছিয়ে পড়েও ড্র করেছিল বাংলাদেশ। সেই ম্যাচে দলের পারফরম্যান্স সকলের কাছেই প্রশংসিতত হয়েছে। নতুন করে আশার সঞ্চার করেছে দেশের ফুটবল প্রেমীদের মনে। তবে ফিলিস্তিনের বিপক্ষে ভালো ফল করতে এই পারফরম্যান্স যথেষ্ট নয় বলে জানিয়েছেন বাংলাদেশের কোচ।

আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কাবরেরা বলেন, ‘ফিলিস্তিনের বিপক্ষে পয়েন্ট পেতে হলে আমাদের আরও ভালো খেলতে হবে। লেবাননের বিপক্ষে যেমন খেলেছি, সেটা খেললে হবে না। সেটা হলে আমরা হয়তো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা উপহার দিতে পারব, কিন্তু পয়েন্ট জিততে পারব না। শেষ বছর সৌদিতে আমরা সে প্রতিদ্বন্দ্বিতামূলক মানসিকতাটা গড়তে পেরেছিলাম। এই বছর সৌদিতে আমাদের লক্ষ্যটা পরের ধাপে যাওয়া...। ’

কাবরেরার চাওয়াটা পরিষ্কার। ড্র নিয়ে সন্তুষ্ট নন তিনি। জয় ভিন্ন কোনও লক্ষ্য নেই স্প্যানিশ কোচের। বিশ্বকাপ বাছাই পর্ব পার করে মূল পর্বে খেলাটাই পাখির চোখ করে রেখেছেন তিনি।  

ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ সামনে রেখে প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছেন বাংলাদেশ কোচ। দলে রয়েছে তিন নতুন মুখ। তাদের দলে অন্তর্ভুক্তির বিষয়ে নিজের ব্যাখ্যা দিয়েছেন কাবরেরা। দলে ডাক পাওয়া তিন নতুন মুখ হলেন কাজেম শাহ, রাব্বি হোসেন রাহুল ও তাজ উদ্দিন।  

কাজেম শাহকে নিয়ে কাবরেরা বলেন, ‘কাজেমের ওপর অনেক দিন ধরেই আমরা চোখ রাখছি। গেল মৌসুমে পুলিশে যোগ দিয়েছে সে। শেষ কিছু দিনে আমরা তাকে দেখে বেশ মুগ্ধ হয়েছিলাম। তার মধ্যে কিছু আছে, যা আমাদের খেলার ধরনের সঙ্গে যায়। আমরা তাকে আগের ক্যাম্পেই ডাকতাম। তবে ক্যাম্প শুরুর ঠিক আগের দিন সে চোট পেয়ে বসল। এখন আবারও সুযোগটা তার সামনে এসেছে। তাকে নিয়ে আমরা একটু রয়ে সয়ে এগোতে চাই। সে এমন একটা খেলোয়াড় যে খুব ভালোভাবে মানিয়ে নিতে পারে। ’

‘আর তাজ, তাকে আমরা এশিয়ান গেমসে ডাকতে চেয়েছিলাম, কিন্তু সেখানে যাওয়ার আগেই সে চোট বাঁধিয়ে বসল। সুযোগটা হারাল। তবে মুক্তিযোদ্ধায় তার পরিস্থিতিটাকে আমরা ভালোভাবেই নজরে রাখছিলাম, চলতি মৌসুমে শেখ জামালে সে খুবই ভালো খেলছিল। শেষ তিন ম্যাচে সে খুব বেশি খেলেনি। তবে তার আগে সে ভালো খেলছিল। আবারও বলি, সে একজন তরুণ খেলোয়াড়, তাকে নিয়ে আমরা রয়েসয়ে খেলতে চাই। ' 

কাবরেরা আরও বলেন, 'আমরা বিশ্বাস করি, সে দলে অনেক কিছু দিতে পারবে। আর রাহুল, সত্যি বলতে সে মৌসুমের শুরুতে আমাদের রাডারে ছিল না। এরপর সে ধীরে ধীরে ভালোভাবে পারফর্ম করতে লাগল, সে ২০০৬ সালে জন্ম নেওয়া একটা খেলোয়াড়, ইতোমধ্যেই ৫ গোল করে ফেলেছে। আমার মনে হয় সে অন্তত জাতীয় দলের আবহাওয়ায় থাকার যোগ্য একজন। আমরা দেখব সে দলকে কী দিতে পারে। ’

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।