ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ফুটবল

ম্যান ইউনাইটেড সকার স্কুলের হেড কোচের রাডারে ৩ বাংলাদেশি

সিনিয়র করেসপন্ডেন্ট স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, মে ২, ২০২৪
ম্যান ইউনাইটেড সকার স্কুলের হেড কোচের রাডারে ৩ বাংলাদেশি

প্রায় ৫ শতাধিক ক্ষুদে ফুটবলারের মধ্য থেকে ৩ প্রতিভাবানকে বাছাই করেছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সকার স্কুলের হেড অব কোচিং মাইকেল নিরি। ভারতের বেঙ্গালুরুতে দীর্ঘমেয়াদি অনুশীলন ক্যাম্পে থাকার সুযোগ পেয়েছে সিরাজগঞ্জের সাদমান সাজিদ অয়ন, জয়পুরহাটের পাপন রায় ও গাইবান্ধার রাহাত শেখ।

তাদের সঙ্গী হবেন ভারত, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড ও নেপাল থেকে নির্বাচিত হওয়া প্রতিভাবান ফুটবলাররা।

ক্যাম্প শেষে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যাবে সেরা ফুটবলাররা। সুযোগ থাকবে ব্রুনো ফার্নান্দেজ, কাসেমিরো ও মার্কাস রাশফোর্ডদের সাক্ষাতের। একাডেমির খেলোয়াড়দের সঙ্গে করবে অনুশীলন। পাশাপাশি ওল্ড ট্র্যাফোর্ডে বসে ম্যাচও উপভোগ করা যাবে।

বাংলাদেশের কিশোর ফুটবলারদের এমন সুযোগ করে দেয় বিশ্বের শীর্ষস্থানীয় টায়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাপোলো টায়ারস। ম্যানচেস্টার ইউনাইটেডের গ্রাসরুট ফুটবল কার্যক্রম ‘ইউনাইটেড উই প্লে ২০২৪’ প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো বাংলাদেশে। অনলাইনে হয় প্রাথমিক রেজিস্ট্রেশন। প্রথম ২ দিনেই দেড় সহস্রাধিক আবেদন গ্রহণের পর, সার্ভার বন্ধ করে দিতে বাধ্য হয় আয়োজকরা। রাজধানীর শেখ জামাল ধানমন্ডি ক্লাবে গত ২ দিন নিজেদের ফুটবল নৈপুণ্য দেখানোর সুযোগ পায় ৫ শতাধিক কিশোর ফুটবলার। বাদ যায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নারী ফুটবলাররাও। ট্রায়াল শেষে প্রতিভাবান ৩ ফুটবলারকে বেছে নেন, ম্যানচেস্টার ইউনাইটেড সকার স্কুলের হেড অব কোচিং মাইকেল নিরি।  

বাংলাদেশি উঠতি ফুটবলারদের পারফরম্যান্সে রীতিমতো উচ্ছ্বসিত এই কোচ। মাইকেল নিরি জানান, ‘এখানকার ফুটবলারদের আগ্রহ আমাকে রীতিমতো বিস্মিত করেছে, অনেকেই আছে দারুণ সম্ভাবনাময়ী। তাদের  দীর্ঘমেয়াদি সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারলে বাংলাদেশ থেকে অনেক বড় ফুটবলার বের করে আনা সম্ভব। যারা এক সময় ইউরোপিয়ান ক্লাবগুলোতে অনায়াসে খেলতে পারবে। ‘

‘ইউনাইটেড উই প্লে’র চতুর্থ মৌসুম এটি। ভারত, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড ও নেপালের পর এবার বাংলাদেশে পরিচালিত হলো এ কার্যক্রম। যার মূল লক্ষ্য, যুব ফুটবলারদের বিশ্বমানের ফুটবল কৌশলের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া। অ্যাপোলো টায়ারসের কান্ট্রি হেড (বাংলাদেশ) মোহাম্মদ আরিফুল করিম জানান, ‘এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশে এর আগেও এ কার্যক্রম হয়েছে। তবে, বাংলাদেশের জন্য একেবারেই নতুন। এখানকার উঠতি ফুটবলারদের আগ্রহ আমাদের উৎসাহিত করেছে। প্রতি বছরই আমরা কার্যক্রম চালিয়ে যেতে চাই। ম্যান ইউনাইটেডে প্রতি বছরই ঘুরে আসবে বাংলাদেশের কোন তরুণ ফুটবলার। ‘  

সব কিছু ঠিক থাকলে জুন-জুলাইতে ভারতের ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে ‘ইউনাইটেড উই প্লে’র পরের ধাপ। যেখানে অন্যান্য দেশ থেকে নির্বাচিত ফুটবলারদের সঙ্গে অনুশীলন ক্যাম্পে যোগ দেবে বাংলাদেশের ৩ প্রতিনিধি।  

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, মে ২, ২০২৪
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।